লাইট ক্যামেরা অ্যাকশন


লাইট ক্যমেরা অ্যাকশন — পরস্পরের সাথে সম্পর্কিত তিনটি শব্দ শুনলেই মনে হয় গল্পটা এবার চলতে শুরু করবে…
চোখের সামনে ভেসে উঠবে কিছু মুখ, তাদের অভিব্যক্তি,সংলাপ এবং চিত্রায়িত হবে একটি গল্প—যা শুধু শুনবই না দেখবও।
চলচ্চিত্রের সঙ্গে যুক্ত এই শব্দগুলি আমাদের ভীষণ পরিচিত। মুদ্রিত গল্পকে উঠে দাঁড় করিয়ে চলতে সাহায্য করে তথাকথিত এই চলচ্চিত্র মাধ্যম। আর চলচ্চিত্র নির্মাণের আঙ্গিকে সৃষ্টি হওয়া গল্পের খোঁজেই তো আমাদের এই চলচ্চিত্র উৎসব, যেখানে গল্পেরা এসে পৌঁছবে দৃশ্যমানতার প্রেক্ষাপটে। কিন্তু চিত্রায়ণের আগে তো খুঁজতে হবে গল্প। আর চিত্রধর্মী গল্প খুঁজতে গেলে আবারো তো সেই — লাইট, ক্যামেরা, অ্যাকশন।

কিভাবে?
কোনায় কোনায় গল্প লুকিয়ে আছে, বা হয়ত এখনও ভূমিষ্ঠ হয়েছে সবে, বা হয়নি। হতে কতক্ষণ? খুঁজতে গেলে দরকার পড়ে আলোকিত ভাবনার। এরপর চাই ক্যামেরার মত চোখ, যে চোখ বাছাই করবে অভিনবত্ব, মৌলিকত্ব, ভিন্ন স্বাদ, ভিন্ন ধাঁচ। প্রতি বছরই অনুছবি কর্তৃপক্ষ এই মূল্যায়নের যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করে থাকেন। বিচারকদের চুলচেরা বিশ্লেষণে উঠে আসে নতুন প্রতিভারা। এমন এক সার্চলাইট হয়েই নামী বা অনামী কলম নিসৃত কাহিনিকে আড়াল থেকে প্রকাশ্যে আনতে পরপর তিনবছর ধরে অনুষ্ঠিত হয়ে চলেছে ” অণুছবি চলচ্চিত্র উৎসব কলকাতা “

খোঁজ হলো, বাছাই হোলো। এবার বাস্তবায়ণ। অর্থাৎ কিনা অ্যাকশন। কার্যকরী কিছু পদক্ষেপ যার মাধ্যমে সার্বিক উদ্দেশ্য সাধন হয়। প্রতিটি কলমকে সম্মানের সঙ্গে স্বীকৃতি প্রদান ও স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র প্রদর্শন, সেগুলিকে যথাযোগ্য মর্যাদায় ভূষিত করে সার্বজনীন অনুপ্রেরণার প্রতীক হিসেবে নিজের পরিচয় ইতিমধ্যেই প্রতিষ্ঠা করতে পেরেছে “অনুছবি ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন”

বিগত তিনবছর ধরেই এই চলচ্চিত্র উৎসব আয়োজনের মাধ্যমে পর্দার পেছনে থেকে লাইট, ক্যামেরা ও অ্যাকশন এই ত্রিবিধ দায়িত্ব পালনের মধ্যে দিয়ে আন্তর্জাতিক স্তরে সৃজনশীল প্রতিভার সন্ধান করে চলছে এবং এমন অনেক ঝিনুক খুঁজে পেয়েছে যাতে মুক্ত আছে। ডুব দিয়ে গভীরে নামা, অতল থেকে মুক্তো আনা, এবং সর্বসমক্ষে সেই মুক্তোর ঔজ্জ্বল্যকে তুলে ধরা নেহাতই সহজ কথা নয়। সেই মুক্তোগুলিকে একত্রিত করে প্রকাশিত হয়েছে বায়োস্কোপ ওয়ান, টু এবং প্রকাশিত হতে চলেছে বায়োস্কোপ থ্রি– ফিল্মোচিত গল্পের সম্ভার। সূদুর ইউনাইটেড স্টেটস, ইউ কে, সুইজারল্যান্ড, রাশিয়া, কোরিয়া, ইটালি, কাজাকিস্তান, ইরাণ থেকে ইতিমধ্যেই স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র পৌঁছে গিয়েছে আমাদের কাছে। উৎসব পরিচালনায় নিউজ মিডিয়া পার্টনার হিসেবে সঙ্গে থাকছে বেশ কিছু মাধ্যম সংস্থা। এর মধ্যে প্রিন্ট মিডিয়া  ও ডিজিটাল মিডিয়া পার্টনার হিসেবে থাকছে “শিল্পনীড়”

আগামীতে Imffkolkata season 4 এর অপেক্ষায় রয়েছি আমরা সবাই — রয়েছি আপনাদের সহযোগিতা ও অংশগ্রহণের আশায়, রয়েছি নতুন প্রতিভা ও কাহিনীর সন্ধানে। শুভমস্তু

About The Author


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights