কোভিড বিধি মেনে অনুষ্ঠিত হতে চলেছে ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২১


ইন্দ্রজিৎ আইচঃ প্রতি বছরের মতন সম্পূর্ণ কোভিড বিধি মেনে আগামী ৭ ই জানুয়ারি থেকে ১৪ ই জানুয়ারি অনুষ্ঠিত হতে চলেছে ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। গতবছর কোনো আড়ম্বর ছাড়াই শুধুমাত্র কোভিডের কারণে খুব ছোট করে ভার্চুয়াল চলচ্চিত্র উৎসব হয়েছিলো। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে হয়নি উদ্বোধন অনুষ্ঠান, এমন কি বিদেশ থেকে কোনো প্রযোজক, পরিচালক, অভিনেতা, অভিনেত্রীরাও আসেননি। এবারও একই সেই নিয়ম থাকছে কোভিডের জন্য, তবে কোভিড যে ভাবে বাড়ছে বা নতুন যে কোভিডের স্টেন এসেছে সেটার দিকে দৃষ্টি দিয়ে রাজ্য সরকারের এই পদক্ষেপ । পঞ্চাশ শতাংশ আসন থাকবে কোভিড-এর কারণে। শিশির মঞ্চে ৪ ঠা জানুয়ারী ২০২১, এক সাংবাদিক সম্মেলনে তথ‍্য ও সংস্কৃতি মন্ত্রী ইন্দ্রনীল সেন জানালেন আগামী ৭ ই জানুয়ারি ২০২২ শুক্রবার এই উৎসবের উদ্বোধন করবেন ভার্চুয়ালী রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন সভাঘরে বিকেল ৪ টের সময় এই উৎসবের শুভ সূচনা হবে খুব ছোট করে। থাকবেন টালিগঞ্জের কিছু পরিচালক ও কলা কুশলীবৃন্দ।এইদিন রবীন্দ্রসদনে উদ্বোধনী ছবি দেখানো হবে সত্যজিৎ রায়ের ১৯৭০ সালের ছবি ” অরণ্যের দিনরাত্রি”। মোট শো হবে ২০০টি। মোট ১৩ টা বিভাগ থাকবে। ৪২ টা দেশের ১৬০ টা ছবি দেখানো হবে সারা কলকাতার ১০ টি প্রেক্ষাগৃহে। সেই দশটি প্রেক্ষাগৃহ হলো নন্দন ১,২,৩। এছাড়া রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, কলকাতা ইনফরমেশন সেন্টার কনফারেন্স হল, চলচ্চিত্র শতবর্ষ ভবন, রবীন্দ্র ওকাকুরা ভবন, নজরুল তীর্থ এক ও দুই।

এই উৎসবের ডিরেক্টার ও তথ‍্য সংস্কৃতি সচিব শান্তনু বসু জানালেন আগামী ৮ ই জানুয়ারি রবীন্দ্র সদনে সত্যজিৎ রায়ের জন্ম শত বর্ষে সত্যজিৎ রায়-এর ছবিতে অভিনীত ২৭ জনকে সংবর্ধনা জানাবে রাজ্য সরকার। এর মধ্যে উপস্থিত থাকবেন মমতা শঙ্কর, কুশল চক্রবর্তী, দীপঙ্কর দে, হীরক সেন, বরুণ চন্দ্র, রঞ্জিত মল্লিক সহ আরো অনেকে, যাঁরা সত্যজিৎ রায়ের নির্মিত সিনেমায় অভিনয় করেছেন এবং এখনও আমাদের মধ্যে আছেন।

পরিচালক অরিন্দম শীল জানালেন এবারের যেহেতু কলকাতায় আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু নেই তাই বিদেশ থেকে কোন গেস্ট বা ডেলিকেট আসতে পারছেন না এবারের উৎসবেও। রাজ্যের কোভিড-এর সামগ্রিক পরিস্থিতির ওপর নজর রেখে সরকারি স্বাস্থ্য বিধি মেনে এই উৎসব পালিত হবে । তবে উৎসব গত বারের মতন সব কোভিড নিয়ম মেনে ভালোভাবে হবে। অভিনেতা ও পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায় সাংবাদিক সম্মেলনে জানালেন রয়েল বেঙ্গল টাইগার আওয়ার্ড, বিভিন্ন ছবির প্রতিযোগিতা, সেমিনার, আড্ডা, আলোচনা, তর্ক বিতর্ক, ফেস টু ফেস এবং মিট দা প্রেস সব অনুষ্ঠান হবে নিয়ম মেনে। নন্দনের ডিরেক্টার মিত্র চট্টোপাধ্যায় জানালেন এইবার সত্যজিৎ রায় স্বারক বক্তৃতা দেবেন পরিচালক সুজিত সরকার। এই অনুষ্ঠানটি হবে ১১ ই জানুয়ারি শিশির মঞ্চে ৩ টের সময়। এই অনুষ্ঠানে বহু শিল্পীরা উপস্থিত থাকবেন। দেখানো হবে দেশ ও বিদেশের বিভিন্ন ছোট বড় ছবি, ডকুমেন্টারি ছবি, সত্যজিৎ রায় লাইফ টাইম অচিভমেন্ট এওয়ার্ড
প্রদান অনুষ্ঠান। অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় জানালেন এবারের থিমকান্ট্রি থাকছে ” ফিনল্যান্ড “।
দেখানো হবে সেখানকার ৬ টি ছবি। পরিচালক হরনাথ চক্রবর্তী জানালেন এবারে মোট নতুন পুরোনো মিলিয়ে এই প্রথম ৬২ টা বাংলা ছবি দেখানো হবে। থাকছে উত্তরা, গৃহযুদ্ধ সহ বেশকিছু পুরোনো ছবি, দেখানো হবে বার্ত্য বসুর ডিকশনারি, নিরুপম দত্তর ছবি মহারাজা, সুমন ঘোষ এর সার্চিং, সায়ন্তন মুখোপাধ্যায় এর ছবি ঝরা পালক সহ বেশকিছু নতুন ছবি।
হোমেজ বিভাগে থাকছে একটা করে ছবি। যেহেতু এই বছর প্রয়াত হয়েছেন চিত্র পরিচালক বুদ্ধদেব দাসগুপ্ত, অভিনেতা দিলীপ কুমার ও ফরাসী অভিনেতা জা পল বেলমন্দ , জা ক্লাউড কেরিয়ার, স্বাতীলেখা সেন গুপ্ত ও সুমিত্রা ভাবে। এনাদের সকলের ছবি দেখানো হবে । এ ছাড়া তাঁদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে গগণেন্দ্র চিত্র প্রদর্শনী শালায় থাকছে চিত্র প্রদর্শনী ও স্পেশাল ট্রিবিউট। দেখানো হবে তাদের সিনেমা। শিশির মঞ্চে প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায়কে নিয়ে এক বিশেষ তথ্যচিত্র দেখানো হবে। এই ছবিটির পরিচালক প্রয়াত শিল্পীর কন্যা পৌলমী বসু। উৎসবের দিনগুলোতে প্রকাশিত হবে সিনেমার উৎসব বুলেটিন ।এবার দেখানো হবে বেশকিছু মুক্তি না পাওয়া নতুন বাংলা ছবি। বহু নামি অনামি বাংলার পরিচালক এবারের উৎসবে সামিল হবে তাদের ছবি নিয়ে। দেখনো হবে দেশ বিদেশের ছোটোদের সিনেমা। থাকবে সেরা ছবি, সেরা পরিচালক, সেরা ছোটো ছবি, সেরা ছোটো ছবির পরিচালক, সেরা ডকুমেন্টারি ছবি র পুরস্কার। দেওয়া হবে সারা বিশ্বের সব থেকে বেশি আর্থিক পুরস্কার ও গোল্ডের টাইগার আওয়ার্ড। নন্দন-রবীন্দ্রসদন-শিশির মঞ্চ চত্বর আলো আর বিদেশি অর্কিডের শোভায় শুসজ্জিত হয়ে উঠবে। রঙচঙে মোরা থাকবে উৎসবের কটা দিন। উৎসবের এই সাতদিন খাওয়া, আড্ডা আর দেশ বিদেশের বিভিন্ন সিনেমা দেখা বাঙালীর আর কি চাই।আমরা সবসময় বলি বা মনে করি কলকাতা সংস্কৃতির শহর, উৎসবের শহর। এখানেই হয় শুধুমাত্র নৃত্য উৎসব, গান মেলা, নাট্য মেলা, শিশু কিশোর উৎসব, বইমেলা সহ নানা অনুষ্ঠান। তাই আর কিছুদিনের অপেক্ষা। শীতের রোদ্দুর গায়ে মেখে নতুন আমেজে মুখে মাস্ক, হাতে সানিটাইজার নিয়ে সম্পূর্ণ কোভিড স্বাস্থ্য
বিধি মেনে এই শহরের সিনেমা প্রেমী দর্শকরা 27 তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সামিল হবে আট থেকে আশির দল এই আশা করাই যায়। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন নিরাজনা ভট্টাচার্য, সুব্রত হালদার সহ আরো অনেকে।

About The Author


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights