প্রজাতন্ত্র দিবস কি এবং কেন


আমরা সবাই জানি ২০০ বছর পরাধীন থাকার পর ১৯৪৭ সালের ১৫ ই আগস্ট ভারতবর্ষ স্বাধীনতা লাভ করেছে। তা সত্ত্বেও সেই সময়ে দেশের প্রধানমন্ত্রী ছিলেন ষষ্ঠ জর্জ এবং গভর্নর জেনারেল ছিলেন মাউন্টব্যাটেন। তার মূল কারণ সে সময় ভারতের সংবিধান রচিত হয়নি।
অবশেষে ১৯৪৭ সালের ২৮ আগস্ট বি. আর আম্বেদকরের নেতৃত্বে সংবিধান রচনার জন্য একটি কমিটি গঠিত হয়। অনেক আলোচনা ও প্রয়োজনীয় সংশোধনের পর ১৯৪৯ সালের ২৬শে নভেম্বর ভারতের সংবিধান গৃহীত হয়।
গৃহীত সংবিধান কার্যকর করার জন্য একটি দিন ধার্য করার প্রয়োজন হলে সেই দিনটি ধার্য হয় ১৯৫০ সালের ২৬ জানুয়ারি। অর্থাৎ এই দিন ভারতবর্ষের জাতীয় গণপরিষদ সংবিধানকে কার্যকর করার সিদ্ধান্ত নেয়, সেই সঙ্গে ভারত পরিণত হয় একটি গণতান্ত্রিক রাষ্ট্রে।
কিন্তু ২৬ শে জানুয়ারি দিনটিকে বেছে নেওয়ার কারণ কি? এর পিছনে আছে একটি ইতিহাস। আমরা জানি গান্ধীজীর নেতৃত্বে জাতীয় কংগ্রেস সব সময় শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে ভারতবর্ষের স্বাধীনতা লাভের চেষ্টা করেছে। কিন্তু দীর্ঘদিন আন্দোলন করেও কোনো সাফল্য না মেলায় ১৯২৯ সালের ২৬শে জানুয়ারি জহরলাল নেহেরুর নেতৃত্বে জাতীয় কংগ্রেস ভারতবর্ষের পূর্ণ স্বরাজের সংকল্প ঘোষণা করেন এবং ১৯৩০ সালের ২৬ শে জানুয়ারি দিনটিকে পরাধীন ভারতের স্বাধীনতা দিবস হিসেবে পালন করা শুরু হয়।
কিন্তু পরে যখন ১৯৪৭ সালের ১৫ ই আগস্ট আমাদের দেশ স্বাধীন হলো, তখন ২৬শে জানুয়ারি তার গুরুত্ব হারিয়ে ফেলে।
এই অবস্থায় ২৬ শে জানুয়ারির গুরুত্ব বজায় রাখার জন্য স্বাধীন ভারতের সংবিধান কার্যকর করার দিনটি ২৬ শে জানুয়ারি বেছে নেওয়া হয় । ভারতবর্ষে যে কয়েকদিন জাতীয় দিবস হিসেবে চিহ্নিত, তার মধ্যে ২৬ শে জানুয়ারি দিনটি অন্যতম । এই দিনটি ভারতবর্ষের সর্বত্র প্রজাতন্ত্র দিবস হিসেবে উদযাপিত হয়।
এক কথায় বলতে গেলে ১৫ ই আগস্ট যেমন স্বাধীন ভারতের স্বাধীনতা দিবস, তেমনি পরাধীন ভারতের স্বাধীনতা দিবস হলো ২৬ জানুয়ারি । তাই আমাদের জাতীয় জীবনে দুটি স্বাধীনতা দিবসই সমান গুরুত্বপূর্ণ। আমরা যেভাবে দেশের স্বাধীনতা দিবস পালন করি। ঠিক সেইভাবে মর্যাদার সঙ্গে আমরা প্রজাতন্ত্র দিবস পালন করি। কারণ পরাধীন ভারতবর্ষে এই দিনটির গুরুত্ব ছিল অপরিসীম। স্বাধীনতা দিবসের মতো এই প্রজাতন্ত্র দিবসের সঙ্গেও জড়িয়ে আছে অসংখ্য স্বাধীনতাপ্রেমী ভারতবাসীর ত্যাগ তিতিক্ষা এবং জীবন বলিদান।
তাই সমস্ত স্বাধীনতা সংগ্রামীকে স্মরণ করার লক্ষ্যে, আমাদের শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে ভারতবর্ষের প্রতিটি প্রান্তে স্বাধীনতা দিবসের ন্যায় সমমর্যাদায় আজকের দিনটিও পালিত হয়।

About The Author


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights