যাদবপুর সূর্যসেন মঞ্চে সংকল্পে কলম প্রকাশনা থেকে প্রকাশিত হলো এক গুচ্ছ কবিতা ও গল্পের বই ও “সংকল্পে কলম ‘


ইন্দ্রজিৎ আইচঃ বইমেলা চলাকালীন যাদবপুর সূর্যসেন মঞ্চে সম্প্রতি প্রকাশিত হলো” সংকল্পে কলম ” থেকে এক গুচ্ছ কবিতা ও গল্পের বই।প্রকাশিত হলো কাব্যগ্রন্থ অনুরাধা দাশগুপ্তার “অপরাজিতা” , নর্মদা চৌধুরীর “অগ্নিশিখা”, একক গল্পগ্রন্থ তপতী মিত্রর ” ছায়া অবলম্বনে” এবং সংকল্পে কলম বইমেলা সংখ্যা ২০২২। যাদবপুর সূর্যসেন মঞ্চে এই বইগুলো প্রকাশ করেন কবি ও সাহিত্যিক আরণ্যক বসু,সঙ্গীত শিল্পী শ্রীনন্দা মুখার্জি এবং কবি দেবব্রত সিংহ। এইদিন অনুষ্ঠানের সভাপতি ছিলেন কবি উজ্জ্বল দত্ত চৌধুরী।সঞ্চালনায় ছিলেন সংকল্পে কলম এর প্রকাশক ও সম্পাদিকা কুমকুম চৌধুরী।অনুষ্ঠান শুরু হল সুচেতা ঘোষের গান দিয়ে। এইদিন মঞ্চে অনেক কবি ও সাহিত্যিকরা উপস্থিত ছিলেন ও কবিতা পাঠ করেন। আর অনুষ্ঠান শেষ হয় সম্পাদক কবি ঋষির সম্পাদকীয় ভাষণের মাধ্যমে। সমগ্র অনুষ্ঠান সঞ্চলনায় ছিলেন কবি ও বাচিক শিল্পী কুমকুম চৌধুরী। সংকল্পে কলম এই প্রকাশনা ও সম্পাদনা দায়িত্বে আছেন কুমকুম চৌধুরী ও ঋষি।
এবার আসি যে বইগুলো সেদিন প্রকাশিত হলো তার কথায়। অনুরাধা দাশগুপ্তা র কবিতার বই
“অপরাজিতা” ৫৯ টি কবিতা আছে। এইবই এর কভার ডিজাইন করেছেন ঋষি।এই কাব্যগ্রন্থে ভালো লাগে বেলা শেষে, নন্দিনী, লেনিন, সে এসেছিলো, বাজে নেব, অজান্তে, মনে পড়ে, মায়া, অভিমান স্বপ্ন, নীরবতা, হিসাব কবিতা গুলি। কবি অনুরাধা দাসগুপ্তা তাঁর কবিতায় জীবন কে স্পর্শ করে গেছেন। বাস্তব জীবনে ঘটে যাওয়া নানা কথার মায়া জাল তিনি কবিতায় তুলে ধরেছেন। তবে আমার নদী, আমার বাবা, আজ জানুয়ারী বারো এই কবিতা গুলো আরো ছোটো করে লিখলে ভালো লাগতো। ভাষার ব্যাবহারে কবিতার প্রতিটা পংক্তি আরো ভালো হতে পারতো। সংকল্পে কলম থেকে প্রকাশিত ৯৬ পাতার এই “অপরাজিতা” কাব্যগ্রন্থ র দাম ১৮০ টাকা।
নর্মদা চৌধুরী র ” অগ্নিশিখা ” (প্রতিবাদীর কলমে) এই কাব্য গ্রন্থ তে ৫১ টি কবিতা রয়েছে। এই বইটির প্রচ্ছদ করেছেন ঋষি। কবি নর্মদা চৌধুরীর বেশিভাগ কবিতা প্রতিবাদ মূলক। যদিও কবিতার নাম করণ গুলো ছোটো হলে ভালো হতো। কবিতা গুলো বেশ বড়ো। বেশকিছু বানান ভুলও আছে। এরমধ্যে ভালো লাগে যদি পূনর্বাসন দাও, মাননীয় নেত্রীবৃন্দ…,আর একটা বিপ্লব হোক, অসমাপ্ত উপন্যাস। তবে এই কাব্যগ্রন্থ এর সব কবিতা প্রতিবাদী কবিতা নয়। নর্মদা চৌধুরীর ” অগ্নিশিখা” বইয়ের দাম ১৬০ টাকা।
সংকল্পে কলম থেকে প্রকাশিত হয়েছে তপতী মৈত্র র ৯ টি গল্প নিয়ে ” ছায়া অবলম্বনে “। এই বই এ ঋষির
প্রচ্ছদ মন্দ নয়। ছায়া অবলম্বনে বইতে সিক্ত সুধায়, বনবাসিনি, অসীম শূণ্নতা গল্প গুলি পড়তে ভালো লাগে। বাকি গল্প গুলো সে ভাবে নজর কারেনি। গল্পকার তপতী মৈত্র র বই ছায়া অবলম্বনে এর দাম ২৭২ টাকা প্রকাশিত হয়েছে লিটিল ম্যাগাজিন সংকল্পে কলম
বইমেলা সংখ্যা ২০২২। ঋষি ও কুমকুম চৌধুরী র সম্পাদনায় বইটি পড়তে বেশ ভালো লাগে। এই বইতে উত্তম কুমার দাস ও শীতল প্রসাদ নাগ এর প্রবন্ধ দুটি পড়তে মন্দ লাগেনা। নজর করেছে কুমকুম চৌধুরীর গল্প আধারের বুকে, অঞ্জন ভট্টাচার্য র গল্প শহীদের মা, নিবেদিতা দে-র লেখা জীবন যে রকম, রিয়া মিত্রর লেখা রঙিন, জয়দীপ ভট্টাচার্য র লেখা ” ইঁদুর দৌড় ” গল্পগুলি। এই বই তে অনেক গুলি কবিতা ছাপা হয়েছে। ভালো লাগে ঋষি শুকনো মালা, প্রশান্ত মুখার্জীর যন্ত্রনা, জয়তি দাস এর ঠাকুমার ঝুলি, বিদিশা সরকার এর কাজরি, জয়দীপ লাহিড়ীর হলুদ গান প্রমুখ কবিতা। এই বইয়ের অপুর্ব কভার এঁকেছেন ঋষি। সুন্দর ছাপা, নির্ভুল, সংকল্পে কলম বইয়ের দাম ৮০ টাকা মাত্র। সবমিলিয়ে ঋষি ও কুমকুম চৌধুরীর সম্পাদনা ও প্রকাশনায় সংকল্পে কলম থেকে এবারের বইমেলা ২০২২ এর বইগুলো কিনতে পারেন, পড়তে পারেন,সংগ্রহে রাখতে পারেন এইটুকু বলতে পারি।

About The Author


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights