১৫ থেকে ১৭ এপ্রিল দক্ষিণ কলকাতার গ্যালারি গোল্ডে অনুষ্ঠিত হয়ে গেলো এক অসাধারণ আলোকচিত্র প্রদর্শনী


ইন্দ্রজিৎ আইচঃ ন্যাশনাল একাডেমী অফ ফোটোগ্রাফি (ন্যাপ) একটি আলোকচিত্র শিক্ষা প্রতিষ্ঠান। ২০২২ সালে এই প্রতিষ্ঠানটি ২০ বছরে পদার্পন করলো। এটির প্রধান উদ্দেশ্য হলো হাতে-কলমে আলোকচিত্র শিক্ষা-দান , যাতে ছাত্র বা ছাত্রীরা তার শিক্ষা গ্রহনের পর ব্যবহারিক দিক থেকে উপকৃত হয়। পারসোনা ইন্টারন্যাশনাল – দ্য হোম অফ ইমেজ মেকার হলো একটি ন্যাপ-এর পরিচালিত প্রতিষ্ঠান বা ক্লাব যেখানে ন্যাপের সমস্ত ছাত্র বা ছাত্রীরা সদস্য-পদ গ্রহন করতে পারে। এটির প্রাথমিক উদ্দেশ্য হলো আলোকচিত্রর মাধ্যমে নিজের অন্তরের ভাবনা প্রকাশের ক্ষমতা তৈরি করা, শিল্পকলা হিসেবে প্রকাশ করা এবং পাশাপাশি নান্দনিক অভিজ্ঞতাগুলো সবার সঙ্গে ভাগ করে নেওয়া। বাংলা নববর্ষ (শুভ নববর্ষ ১৪২৯) উপলক্ষে একটি আলোকচিত্র প্রদর্শনী ও প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিলো – ” হে ! বৈশাখ !”। ১৫ থেকে ১৭ এপ্রিল ২০২২ দক্ষিণ কলকাতার গ্যালারি গোল্ডে এই আলোকচিত্র প্রদর্শনীতে ন্যাপ-এর ছাত্রছাত্রী এবং পারসোনা ইন্টারন্যাশনাল-এর সদস্যের তোলা আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হলো। উদ্বোধন করেন বিশিষ্ট তবলিয়া মল্লার ঘোষ ও আবৃত্তিকার মল্লিকা ঘোষ। “হে ! বৈশাখ !” এই চিত্র প্রদর্শনীটির এ বছর ১১তম বর্ষ।
এ বছর ৫৬ জন ছাত্রছাত্রী এবং পারসোনা ইন্টারন্যাশনাল -এর সদস্যরা ১৬২টি আলোকচিত্র প্রদর্শন করছিলো।
আলোকচিত্রগুলি একটি আন্তর্জাতিক বিচারক প্যানেল দ্বারা বিচার করা হয়েছেলো। বিচারক রা হলেন টনি লী কিম থুয়ান, এ.পি.এস.এ, হন.ই.এফ.আই.পি, হন.এফ.আই.সি.এস, হন.এফ.এন.পি.এস.এল, হন.জে.আই.পি.এফ, হন. ই.পি.আই, ইত্যাদি – আমেরিকা।
জ্যাকি মার্টিন, এম.এফ.আই.পি, ই.এফ.আই.পি/গোল্ড, হন. ই.এফ.আই.পি, হন.ই.পি.আই, হন.এফ.আই.সি.এস, হন এফ বি.পি.এস, হন. পি.ই.এস.জি.এস.পি.সি, ইত্যাদি – ফ্রান্স। তেওদোর রাদু প্যান্টিইয়া, পি.এইচ.ডি, ই.এফ.আই.পি/সিলভার, ই এইচ.আই এস এফ, হন.এফ.আই.সি.এস, এ.আই.সি এস, হন.এফ.পি.আই, এফ.এ.পি.ইউ ইত্যাদি – রোমানিয়া ক্লোস স্টক , ই.এফ.আই.পি/গোল্ড, হন.ই.এফ.আই.পি, হন.এ.ডি.এফ, হন পি.এইচ.এস, হন.এফ.আই.সি.এস, হন.এফ.সি পি.এ, হন. ই.পি.আই, এফ.এ.পি.ইউ ইত্যাদি – সুইরজারল্যান্ড এস.আর.মণ্ডল, ই.এফ.আই.পি, এ.আর.পি.এস., হন জে.আই.পি.এফ, হন.এফ.আই.সি.এস, ইত্যাদি – ভারত বিচারক মণ্ডলীর সভাপতি ছিলেন মধু সরকার, এম.এফ.আই.পি, হন.এফ.আই.সি.এস, হন.এফ.পি.এস.জি, হন এফ বি.পি.এস, হন. টি.এ.এম.এ , পি.ই.এস.জি.এস.পি.সি, ইত্যাদি – ভারত মধু সরকার এক সাংবাদিক সম্মেলনে জানালেন আমেরিকার ইমেজ কলিগ সোসাইটি, ইন্টারন্যাশনাল আমাদেরকে স্বর্ণ পদক, রৌপ্য পদক, ব্রোঞ্জ পদক এবং শ্রেষ্ট আলোকচিত্র শিল্পী পদক দিয়ে আমাদেরকে সাহায্য করেছে। ৩টে অনারারী মেনশন ন্যাশনাল একাডেমী অফ ফোটোগ্রাফি থেকে।
শ্রেষ্ঠ মুহূর্ত আলোকচিত্রের জন্যে গোডক্স সাহায্য করেছে গোডক্স এম-১ লাইট দিয়ে।

পুরস্কার প্রাপকদের মধ্যে ছিলেন
১. প্রদীপ কুমার নস্কর – আই.সি.এস. স্বর্ণ পদক।
২. চৈতালি দত্ত – আই.সি.এস. রৌপ্য পদক।
৩. শুভময় চাকী – আই.সি.এস. ব্রোঞ্জ পদক।

অনারারী মেনশন :
১. অমর্ত্য মুখার্জি।
২. সায়ন মন্ডল।
৩. মৃনাল নাগ।
গোডক্স শ্রেষ্ঠ মুহূর্ত : সুমিত সান্যাল।

আই.সি.এস. শ্রেষ্ঠ আলোকচিত্র শিল্পী : শুভময় চাকী। সব মিলিয়ে এই তিনদিনের আলোকচিত্র প্রদর্শনী সকলের নজর কেড়েছিলো।

About The Author


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights