2022 সালে ভারতে প্রথমবার ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকান্ট্যান্টস অফ ইন্ডিয়া ‘অ্যাকাউন্টেন্টস কুম্ভ’ আয়োজন করবে


ইন্দ্রজিৎ আইচঃ 118 বছরের ইতিহাসে প্রথমবার, ভারতে ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া (ICAI), ওয়ার্ল্ড কংগ্রেস অফ অ্যাকাউন্ট্যান্টস (WCOA) আয়োজিত করবে I ভারতীয় ভাষায় ‘অলিম্পিক অফ দ্য অ্যাকাউন্ট্যান্সি প্রফেশন’ বা ‘অ্যাকাউন্ট্যান্টস কুম্ভ’ নামে জনপ্রিয় এই মর্যাদাপূর্ণ ইভেন্টটি এই বছরের 18 থেকে 21 নভেম্বর, 2022 এ মুম্বাইয়ের জিও ওয়ার্ল্ড সেন্টারে অনুষ্ঠিত হবে, কলকাতায় অনুষ্ঠিত ওরিয়েন্টেশন প্রোগ্রামে যেখানে পূর্বাঞ্চলের ICAI-এর EIRC-এর সমস্ত শাখা থেকে 100 জনেরও বেশি সদস্য উপস্থিত ছিলেন, CA ডঃ দেবাশিস মিত্র, প্রেসিডেন্ট ICAI জানান I
WCOA, বিশ্বব্যাপী মতামত বিনিময়ের জন্য একটি ফোরাম, 1904 সালে শুরু হওয়ার পর থেকে প্রতি চার বছর অন্তর অনুষ্ঠিত হয়ে আসছে। বিশ্বের শীর্ষস্থানীয় পেশাদার এবং অ্যাকাউন্ট্যান্সি বিশেষজ্ঞরা ধারণা ও মতামত বিনিময় করতে কংগ্রেসে যোগদান করেন এবং নতুন উন্নয়নের স্টক এবং তাদের পেশার প্রতি চ্যালেঞ্জ নেন । “এটি ভারতের জন্য অত্যন্ত গৌরব এবং সম্মানের বিষয় যে মুম্বাই এই বছর অ্যাকান্ট্যান্টসদের 21 তম ওয়ার্ল্ড কংগ্রেসের আয়োজন করবে৷ যদিও সারা বিশ্ব থেকে ছয় হাজার প্রতিনিধি সরাসরি ওয়ার্ল্ড কংগ্রেসে যোগ দেবেন, আরও দশ হাজার কার্যত যোগ দেবেন বলে আশা করা হচ্ছে, “সি.এ. ডাঃ দেবাশিস মিত্র, সভাপতি, ICAI বলেন এবারের ওয়ার্ল্ড কংগ্রেসের থিম হবে ‘বিল্ডিং ট্রাস্ট অ্যানাবলিং সাসটেইনেবিলিটি’।
ইনস্টিটিউটের ভবিষ্যত পরিকল্পনা বিষয়ে সি.এ. ডাঃ মিত্র বলেন,ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকান্ট্যান্টস অফ ইন্ডিয়া যে পরবতী কালে সরকারকে GST ব্যবস্থা চালু করতে সহায়তা করার জন্য অগ্রণী ভূমিকা পালন করেছিল, এখন চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার পাশাপাশি উদীয়মান ডিজিটাল দক্ষতা এবং কৃত্রিম বুদ্ধিমত্তার মতো নতুন প্রযুক্তির প্রাথমিক গ্রহণের জন্য একটি বড় উপায়ে প্রস্তুত হয়েছে, যেমন ব্লক চেইন ইকোসিস্টেম, ক্রিপ্টো-কারেন্সি এবং গভীর ডেটা বিশ্লেষণ ।
C.A. ডা. মিত্র, আরো জানান “ICAI-এর ডিজিটাল অ্যাকাউন্টিং অ্যান্ড অ্যাসুরেন্স বোর্ড (DAAB) ডিজিটাইজেশনের উচ্চ গতি থেকে উদ্ভূত অ্যাকাউন্টিংয়ের সমস্যাগুলির উপর ফোকাস করার জন্য একটি গবেষণা গোষ্ঠী তৈরি করেছে। এর মধ্যে রয়েছে অডিট, অ্যাকাউন্টিং এবং প্রযুক্তির দিক থেকে ক্রিপ্টো, ব্লক চেইন, কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগ ডেটা, গভীর বিশ্লেষণ ইত্যাদির গবেষণা অন্তর্ভুক্ত ধারণাটি একটি জ্ঞানের ভিত্তি তৈরি করা এবং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদের প্রযুক্তি-সঙ্গত এবং ভবিষ্যতের জন্য প্রস্তুত করা”।  এছাড়াও ICAI প্রযুক্তির অগ্রগতির কথা মাথায় রেখে একটি নতুন পাঠ্যক্রমের খসড়া ভারত সরকারের কর্পোরেট বিষয়ক বিভাগে (DCA) জমা দিয়েছে, এটি সরকারের নতুন শিক্ষা নীতির সাথেও মিল রয়েছে।
জলবায়ু পরিবর্তন এবং কার্বন নির্গমনের প্রভাব মূল্যায়ন,টেকসই লক্ষ্যগুলি পূরণ এবং বিঘ্নিত প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলা; করার জন্য পূর্বাঞ্চলের ICAI-এর তেরোটি শাখার কর্মকর্তা, সদস্য এবং ছাত্ররা কলকাতায় একটি কনক্লেভে একত্রিত হয়েছিল।

About The Author


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights