ওয়ার্ল্ড ভিশন ইন্ডিয়া তার ভারতীয় শিশুদের কল্যাণ সংক্রান্ত প্রতিবেদন-2021 প্রকাশ করলো


ইন্দ্রজিৎ আইচঃ আমাদের ভারতবর্ষে শিশুদের স্বাস্থ্য, শিক্ষার অবস্থা ভালো নয়।সমীক্ষায় দেখা গেছে যেখানে কেরালা, উত্তরাখণ্ড, পাঞ্জাব ও হিমাচল প্রদেশ সংযুক্তভাবে শিশুর কল্যাণে এগিয়ে রয়েছে সেখানে মেঘালয়, বিহার, ত্রিপুরা ও উত্তরপ্রদেশ পিছিয়ে আছে ওয়ার্ল্ড ভিশন ইন্ডিয়া আজ ভারতীয় শিশুদের কল্যাণ সংক্রান্ত প্রতিবেদন 2021-এর তৃতীয় সংস্করণটি প্রকাশ করেছে। এই প্রতিবেদন 28টি রাজ্য ও 9টি কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে 725টি জেলায় একটি বিস্তীর্ণ সূচকের মাধ্যমে শিশুর কল্যাণ সংক্রান্ত বিষয়গুলির সূক্ষ্ম উপলব্ধি প্রদান করে। সূচকটি 38টি নির্দেশক ও চারটি ডোমেইনের অধীনে শিশু কল্যানের একটি মানচিত্র প্রদান করে – স্বাস্থ্য, স্বাস্থ্যবিধি, সুরক্ষা, ও স্কুলের শিক্ষা।

প্রতিবেদনটি প্রকাশ করে, ভারত সরকারের, নীতি আয়োগের মিশন ডিরেক্টর – অ্যাসপিরেশনাল ডিস্ট্রিক্টের, শ্রী রাকেশ রঞ্জন মূল বিষয় সংক্রান্ত তার বক্তৃতায় বলেন, নীতি আয়োগের মিশন ডিরেক্টর-অ্যাসপিরেশনাল ডিস্ট্রিক্ট ডঃ রাকেশ রঞ্জন ভারতীয় শিশু কল্যাণ 2021 প্রতিবেদনটি প্রকাশ করেন এবং ভারতে শিশুদের অধিকারগুলি বুঝে নেওয়ার দিকে একটি পারস্পরিক নিবেদনের উপর জোর দেন। প্রতিবেদনটি প্রকাশ করে তিনি বলেন, “যেহেতু সরকার ও NGOগুলির মত উন্নয়ন অংশীদাররা শিশুদের কল্যাণের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ, তাই লাস্ট-মাইল পরিষেবা প্রদানের উপর মনোযোগ দিয়ে মুখ্য সরকারি প্রকল্পগুলিতে অ্যাক্সেস নিশ্চিত করতে সম্প্রদায়গুলিতে ক্রমাগত প্রচেষ্টা করার নৈতিক দায়িত্ব আমাদেরই। আমাদের একসাথে শিশু স্বাস্থ্য ও পুষ্টির মত সমস্যাগুলি নিয়ে কথা বলার জন্য সম্প্রদায়গুলির মধ্যে বিশাল সচেতনতা তৈরী করতে হবে।”

ভারতীয় শিশু কল্যাণ সংক্রান্ত প্রতিবেদন-2021-এর জন্য জ্ঞানের অংশীদারদের মধ্যে রয়েছে পোভার্টি লার্নিং ফাউন্ডেশন (PLF), বাথ ইউনিভার্সিটি, বৃটেন, অর্থনৈতিক ও সমাজ অধ্যয়ণ কেন্দ্র (CESS), হায়দ্রাবাদ, এবং শ্রী জয় নারায়ণ মিশ্রা পোস্ট গ্র্যাজুয়েট (JNM PG) কলেজ, লক্ষ্নৌ। প্রতিবেদনের প্রকাশের সময় কথা বলতে গিয়ে, ওয়ার্ল্ড ভিশন ইন্ডিয়ার জাতীয় ডিরেক্টর ও CEO, মাধব বেলামকোন্ডা বলেন, “প্রতিবেদনটি এই বিষয়ে বিশেষভাবে আলোকপাত করে যে শিশুদের কল্যাণ সংক্রান্ত বহু মানদণ্ডে গত কয়েক দশকে দেশ ভাল অগ্রগতি করেছে। অগ্রগতি সত্ত্বেও, কিছু ফাঁক ও অসাম্যতা রয়ে গেছে। প্রতিবেদন দেখায় যে সব রাজ্য ও জেলাগুলি জুড়ে মুনাফা ও বঞ্চনা অসমানভাবে বন্টিত হয়েছে। ওয়ার্ল্ড ভিশন ইন্ডিয়া বিশ্বাস করে যে যেকোনো দেশের গুরুত্বের আসল পরিমাপ কত ভালোভাবে সেটি শিশুদের কল্যানের জন্য পরিবেশ প্রদান করে তার উপর নির্ভর করে। আমাদের এখনই কাজ করতে হবে এবং দেশের প্রত্যেক শিশু শুধু যে বেঁচে থাকবে তাই নয় এমনকি উন্নতিও করবে তা নিচিত করার সুযোগগুলি চাগিয়ে তুলতে হবে। আমরা তা করতে ব্যর্থ হলে, COVID-19 অতিমারির সবচেয়ে খারাপ প্রভাব আগামী দশকগুলিতে অনুভূত হবে যা আজ পর্যন্ত শিশুদের জন্য করা অগ্রগতিকে পাল্টে দিতে পারে।”

বর্তমান প্রতিবেদন সারা ভারতের জেলা ও রাজ্যগুলির শিশুদের কল্যাণ বিষয়ক সংযুক্ত সূচকগুলির জাতীয়-স্তরের স্থিতি বিশেষভাবে তুলে ধরে। নির্দেশকগুলি শিশু কল্যাণ ও তাদের নীতিগুলির প্রাসঙ্গিকতার সাথে জড়িত বিশেষ নির্দেশকগুলি বিবেচনা করার পরে বেছে নেওয়া হয়েছিল। বেছে নেওয়া নির্দেশকগুলির জেলা-স্তরের ডেটা নিম্নলিখিত উৎসগুলি থেকে নেওয়া হয়েছে: জাতীয় কৃতিত্ব সমীক্ষা 2017, জাতীয় অপরাধ রেকর্ড ব্যুরো 2019, জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষা-5 2019-20, জাতীয় নমুনা সমীক্ষা সংস্থা (76তম পর্যায়ের ধারা 1.2) এবং শিক্ষার একত্রিত জেলা ভিত্তিক তথ্য ব্যবস্থা 2019-20।

কেরালা, উত্তরাখণ্ড, ও পাঞ্জাব সংযুক্ত শিশু কল্যাণ সূচকে সবচেয়ে ভাল কাজ করেছে। স্বাস্থ্য ডোমেইনের অধীনে, মিজোরামের স্থান প্রথম যেখানে বিহারের স্থান সবচেয়ে নীচে। স্বাস্থ্যবিধির ক্ষেত্রে, সিকিমের স্থান সবার প্রথমে, যেখানে উরিষ্যার স্থান সবার নীচে। শিশু সুরক্ষার ক্ষেত্রে, অরুণাচল প্রদেশ এগিয়ে , ও কেরালার প্রদর্শন সবচেয়ে খারাপ। কেরালা কিন্তু স্কুলের শিক্ষায় খুবই ভাল প্রদর্শন দেখিয়েছে, যেখানে মেঘালয়ের স্থান পিছনের সারিতে।

About The Author


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights