মঞ্চস্থ হলো কলকাতা প্রেক্ষাপটে র নতুন নাটক “চাণক‍্যের শেষ প্রহর “


ইন্দ্রজিৎ আইচঃ সম্প্রতি তপন থিয়েটারে অনুষ্ঠিত হয়ে গেল কলকাতা প্রেক্ষাপটের প্রযোজনা “চাণক্যের শেষ প্রহর”। এই নাটকের নাট্যকার অনুপ চক্রবর্তী এবং নির্দেশনায় অভিজিৎ গাঙ্গুলী । দর্শক পূর্ণ প্রেক্ষাগৃহে দর্শকদের করতালির সমন্বয়ে প্রযোজনার মাত্রা উন্নত স্তরে পৌঁছে যায়। দশ মিনিটের বিরতি সহ দু ঘন্টার এই নাটক দর্শকদের হৃদয়ের গভীরে পৌঁছে গেছে। ইতিহাসের পাতা থেকে আহরণ করে আনা এই নাটক “চাণক্যের শেষ প্রহর”-র মধ্যে দিয়ে আমরা সত্য ঘটনা জানতে পারি – যা প্রায় সকলের কাছেই অজানা ছিল এতদিন । এই নাটকের মাধ্যমে ভীষণ কঠিন একটি বিষয়ের উপর আলোকপাত করেছে কলকাতা প্রেক্ষাপট। নাটকে চন্দ্রগুপ্ত – মৈনাক চক্রবর্তী, চাণক্য – প্রদীপ মালাকার, সুবন্ধু – কল্যাণ সাহা, মদনিকা – জুঁই বাগচী, দুর্ধরা – রুমা পাটোয়ারী এবং বিষ্ণুদাস চরিত্রে – তাপস পাত্র অভিনয় গুণে সকলের নজর কাড়েন। নেপথ্যে বাবলু সরকার এবং বিলু দত্ত তাঁদের স্বমহিমায় উজ্জ্বল। বাবলু সরকারের অভাবনীয় আলোক প্রক্ষেপণ এবং বিলু দত্তের মঞ্চ নির্মাণ দর্শকদের খ্রীষ্ট-পূর্বাব্দের মৌর্য সাম্রাজ্যে পৌঁছে দেয় । পরিচালকের মুন্সিয়ানা নাটককে বিশেষভাবে সমৃদ্ধ করেছে। তাঁর যথাযথ প্রয়োগরীতিতে দর্শকরা অভিভূত। নাটকের অন্তিমে বিশেষ আকর্ষণ চাণক্যের দগ্ধ হয়ে যাওয়ার দৃশ্য শিহরিত করে তুলেছে সকলকে। এক কথায় পরিচালকের সুনিপুণ পরিচালনা ভীষণভাবে দর্শকদের মুগ্ধ করে তুলেছে। নাটকের শুরুতে মৌর্য সাম্রাজ্যের মানুষের সামাজিক অবস্থা ও সুখ সমৃদ্ধি বোঝাতে কোরিওগ্রাফি ও নৃত্য পরিকল্পনা অভাবনীয়। নৃত্য পরিচালনায় পুষ্পক মুখার্জী ও কোরিওগ্রাফিতে বিদ্যুৎ সরদার যথাযথ। এক কথায় নাটকটি অসাধারণ। নৃত্য পরিচালনায় ছিলেন পুষ্পক মুখার্জি ও কোয়েল সিং। অসাধারণ আবহ প্রক্ষেপণ করেছেন রবীন সাহা। সব মিলিয়ে এই নাটক সকলের দেখার মতন প্রযোজনা।

Indrajit Aich: The last prahar of Chanakya was recently held at Tapan Theatre in the context of Kolkata. The playwright of the play is Anup Chakraborty and directed by Avijit Ganguly. The level of production reaches an advanced level with the applause of the audience in full theaters. The two-hour play with a ten minute break has reached deep into the hearts of the audience. It is through this play “The Last Prahar of Chanakya”, which is extracted from the pages of history, that we come to know the true facts – which have been unknown to almost everyone until now. Through this play, kolkata has highlighted a very difficult subject. In the play, Chandragupta – Mainak Chakraborty, Chanakya – Pradeep Malakar, Subandhu – Kalyan Saha, Modonika – jui Bagchi, Durdhara – Ruma Patwari and Vishnudas – Tapas Patra caught everyone’s attention with his acting chops. Bablu Sarkar and Billu Dutta shine in their glory in the background. The incredible light projection of the Bablu government and the construction of the stage by Bilu Dutta took the audience to the Mauryan Empire of pre-BCE. The director’s Munsiana has particularly enriched the drama. The audience is impressed with his proper performance. The special attraction at the end of the play is that the scene of Chanakya being burnt has left everyone thrilled. In a word, the director’s brilliant direction has greatly impressed the audience. At the beginning of the play, the choreography and dance plans to explain the social condition and happiness of the people of the Mauryan Empire are inconceivable. Pushpak Mukherjee in the dance direction and Vidyut Sardar in choreography are apt. In a word, the play is great. The dance was directed by Pushpak Mukherjee and Koel Singh. Robin Saha has projected a great atmosphere. All in all, this play is a production for everyone to see.

About The Author


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights