হার্ট ফেইলিউর আর লাইফ ফেইলিউর নয়’


ইন্দ্রজিৎ আইচঃ ‘হার্ট ফেইলিউর আর লাইফ ফেইলিউর নয়’ কারণ জেবি ফার্মা হার্ট ফেইলিউরের জটিল ওষুধ আজমারদা (Sacubitril-Valsartan®)-এর দাম প্রায় ৫০% কমিয়েছে। আজ কলকাতার হোটেল হিন্দুস্তানে এক সাংবাদিক সম্মেলনে জানানো হয় জেবি ফার্মা পশ্চিমবঙ্গে ২৫+ হার্ট ফেইলিউর ক্লিনিক এবং সারা দেশে ৩০০+ ক্লিনিক স্থাপন করার ঘোষণা করেছে, সচেতনতা তৈরি করতে এবং অবস্থার তাড়াতাড়ি সনাক্ত করতে।•দেশে ৮ থেকে ১২ মিলিয়ন মানুষ হার্ট ফেইলিউরে ভুগছে এবং শুধুমাত্র একটি ভগ্নাংশই চিকিৎসা করাতে পারে
•আজমারদা(Saccubutril-Valsartan®),৫০ মিলিগ্রাম এখন ট্যাবলেট প্রতি INR ৭৮-এর তুলনায় ৩৯.৬ টাকায় পাওয়া যাবে।
•হার্ট ফেইলিউর রোগীদের জন্য ক্রয়ক্ষমতা এবং অ্যাক্সেসযোগ্যতা বাড়াতে হবে। জেবি কেমিক্যালস অ্যান্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেড (জেবি ফার্মা), ভারতের অন্যতম দ্রুত বর্ধনশীল ফার্মাসিউটিক্যাল কোম্পানি, গুরুতর হার্ট ফেইলিউরের ওষুধ “আজমার্দা” এর জন্য প্রায় ৫০% উল্লেখযোগ্য মূল্য হ্রাসের ঘোষণা করেছে৷ আজমারদা, যার পেটেন্ট অণু রয়েছে Saccubutril-Valsartan হৃদযন্ত্রের ব্যর্থতার জন্য নির্দেশিত যা দেশের ৮ থেকে ১২ মিলিয়ন মানুষ অসুস্থ। দাম কমানোর পরে, আজমার্দা (স্যাকুবুট্রিল-ভালসারটান), ৫০ মিলিগ্রাম ট্যাবলেট প্রতি INR ৭৮-এর তুলনায় ৩৯.৬ টাকায় পাওয়া যাবে। পশ্চিমবঙ্গে উচ্চ রক্তচাপের প্রকোপ ২২%, আনুমানিক এক কোটি উচ্চ রক্তচাপজনিত প্রাপ্তবয়স্কদের মধ্যে। এবং উচ্চ রক্তচাপ হার্ট ফেইলিউরের অন্যতম ঝুঁকিপূর্ণ কারণ। মূল্য হ্রাস ক্রয়ক্ষমতা বাড়িয়ে তুলবে, যার ফলে হার্ট ফেইলিউরের ব্যবস্থাপনা পশ্চিমবঙ্গের মানুষের কাছে সহজলভ্য হবে।
সাংবাদিক সন্মেলনে এই পদক্ষেপের বিষয়ে মন্তব্য করতে গিয়ে, জেবি ফার্মার ভাইস-প্রেসিডেন্ট এবং ক্রনিক ক্লাস্টার হেড বিকাশ খারে বলেছেন, “কার্ডিয়াক সেগমেন্টের একজন নেতৃস্থানীয় খেলোয়াড় হওয়ার কারণে, জেবি তাদের আজমার্দা ওষুধকে আরও সহজলভ্য এবং হৃদযন্ত্রের ব্যর্থতার জন্য সাশ্রয়ী করতে নেতৃত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, ভারতে রোগীদের। এটি সবচেয়ে সাশ্রয়ী মূল্যের পয়েন্টে একটি বৃহত্তর রোগীর পুলে উদ্ভাবনী এবং মানসম্পন্ন চিকিৎসা প্রদানের আমাদের কৌশলের সাথে সামঞ্জস্যপূর্ণ। এই পদক্ষেপটি উল্লেখযোগ্যভাবে সামগ্রিক মাসিক চিকিত্সা খরচ INR ৪৫০০ থেকে INR ২২০০ কমিয়ে দেবে৷ HF ওষুধটি সর্বনিম্ন প্রায় INR ১,০০,০০০ কমিয়ে হাসপাতালে ভর্তির খরচ কমাতেও সাহায্য করে৷ ২০২২ সালের ডিসেম্বর থেকে ভোক্তাদের জন্য কম MRP সহ ওষুধটি উপলব্ধ।

হার্ট ফেইলিউর হল একটি দীর্ঘস্থায়ী অবস্থা যেখানে হৃদপিণ্ড রক্ত পাম্প করে না যেমনটা উচিত। এটি একটি প্রগতিশীল দীর্ঘস্থায়ী সিন্ড্রোম যা কার্যকরী অবস্থা এবং জীবনের মান হ্রাস দ্বারা চিহ্নিত করা হয়। রক্ত প্রায়শই ব্যাক আপ করে এবং ফুসফুসে (কনজেস্ট) এবং পায়ে তরল তৈরি করে। তরল জমা হওয়ার কারণে শ্বাসকষ্ট হতে পারে এবং পা ফুলে যেতে পারে। এটি অনুমান করা হয় যে দেশে ৪ – ১২ মিলিয়ন মানুষ একটি শর্ত হিসাবে হার্ট ফেইলিউর (HF) ভুগছে। এটি প্রায়শই নির্ণয় করা যায় না, এবং রোগীরা বেশিরভাগই শেষ পর্যায়ে এটি সম্পর্কে সচেতন হন।

হার্ট ফেইলিউরের অবস্থার উপর আলোকপাত করেন, ডাঃ দিলীপ কুমার, ডিরেক্টর, মেডিকা ইনস্টিটিউট অফ কার্ডিয়াক সায়েন্সেস, কলকাতা। তিনি জানালেন, “কার্ডিওভাসকুলার ডিজিজ (সিভিডি) প্রায় ২৫-৩০% লোককে হত্যা করে। সিভিডিগুলির মধ্যে, হার্ট ফেইলিওর হল একটি দীর্ঘস্থায়ী এবং প্রগতিশীল অবস্থা যেখানে হৃৎপিণ্ডের পেশী রক্তের জন্য শরীরের প্রয়োজন মেটাতে পর্যাপ্ত রক্ত পাম্প করতে অক্ষম। করোনারি আর্টারি ডিজিজ হার্ট ফেইলিউরের সবচেয়ে সাধারণ কারণ। যদিও উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং স্থূলতা হার্ট ফেইলিউরের ঝুঁকির কারণ, শ্বাসকষ্ট এবং ফুলে যাওয়া হার্ট ফেইলিউরের সবচেয়ে সাধারণ লক্ষণ।” এবং ভারতে হার্ট ফেইলিউরের ঘটনা ক্রমশ বাড়ছে।”

হার্ট ফেইলিউরের চিকিৎসা নিয়ে আলোচনা করলেন অধ্যাপক ডাঃ রবীন চক্রবর্তী, সিনিয়র কনসালট্যান্ট ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট এবং ইলেক্ট্রোফিজিওলজিস্ট, মেডিকা সুপারস্পেশালিটি হাসপাতাল, কলকাতা। তিনি বলেন, “হার্ট ফেইলিউর, হার্ট অ্যাটাক এবং কার্ডিয়াক অ্যারেস্টের মতো অন্যান্য অবস্থা থেকে কিছুটা আলাদা চিকিৎসা অবস্থা। হার্ট ফেইলিউরের ক্ষেত্রে, যখন একটি ইজেকশন ভগ্নাংশ ৪০ শতাংশের নিচে থাকে, এর মানে হল একজনের হার্ট পর্যাপ্ত রক্ত পাম্প করছে না এবং ব্যর্থ হতে পারে। ওই সময়টা সঠিক সময় হৃদযন্ত্রের ব্যর্থতার চিকিৎসা শুরু করার জন্য। হার্ট ফেইলিউরের কিছু ওষুধ আছে, যা হার্টের ক্ষয় কমায়। ওষুধের পাশাপাশি, নিয়মিত ব্যায়াম এবং একটি সুষম খাদ্যের মতো জীবনধারা পরিবর্তন হার্ট ফেইলিউরের অবস্থার অগ্রগতি ঠেকাতে গুরুত্বপূর্ণ।”

“হার্ট ফেইলিওর একটি ধ্বংসাত্মক অবস্থা এবং এই অবস্থা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা গুরুত্বপূর্ণ। সেই বিষয়ে, আমরা পশ্চিমবঙ্গে ২৫+ ‘হার্ট ফেইলিউর’ ক্লিনিক এবং সারা দেশে ৩০০+ ক্লিনিক প্রতিষ্ঠা করব যাতে রোগীরা এই চিকিৎসা পরিস্থিতি তাড়াতাড়ি শনাক্ত করতে পারে এবং স্বাস্থ্যের বিষয়ে অবহিত সিদ্ধান্ত নিতে পারে, “শ্রী খারে যোগ করেছেন।

এইচএফ রোগীদের ঐতিহ্যগতভাবে প্রধান ওষুধ হিসেবে শুধুমাত্র এআরবি (অ্যাঞ্জিওটেনসিন রিসেপ্টর ব্লকার) / এআই (এসি ইনহিবিটরস) নির্ধারণ করা হয়। ২০১৭ সালে চালু হওয়া Sacubitril+ Valsartan, EF (Ejection Fraction) বাড়াতে ARBs/AIs থেকে উচ্চতর বলে বিবেচিত হয়, তাই HFrEF রোগীদের জন্য অত্যন্ত কার্যকর। Sacubitril+ Valsartan বর্তমানে ৩০-৩৫% HFrEF রোগীদের জন্য নির্ধারিত হয় যখন ডাক্তাররা বিশ্বাস করেন যে সঠিক মূল্যের সাথে শেয়ারটি ৫০-৬৫% পর্যন্ত যেতে পারে

About The Author


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights