“আমার ভাইয়ের রক্তের রাঙানো, আমি কি ভুলতে পারি”


মোহাম্মদ জাকারিয়াঃ ২১ই ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গ সহ বাংলাদেশ তথা সমস্ত বাংলা ভাষীদের কাছে গৌরবোজ্জ্বল একটি দিন। এই দিনটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত। ১৯৫২ সালের এই দিনে অর্থাৎ ৮ ফাল্গুন, ১৩৫৮, বৃহস্পতিবার বাংলাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে অনেক তরুণ শহীদ হন। তাদের মধ্যে অন্যতম হলো রফিক, জব্বার, শফিউর, সালাম, বরকত সহ অনেকেই। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৭ নভেম্বর ১৯৯৯ সালে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

সেদিকে লক্ষ্য রেখে সম্মিলিত সাংস্কৃতিক বিকাশ মঞ্চ এর পক্ষ থেকে আন্তর্জাতিক মাতৃ দিবস উদযাপন করা হয় উত্তর দিনাজপুর জেলার করণদিঘী ব্লকের রসাখোয়াতে।
সম্মিলিত সাংস্কৃতিক বিকাশ মঞ্চের এক সদস্য স্বপন দেবনাথের ভাষায় বাংলা ভাষা যত দিন যাচ্ছে যত লাঞ্ছিত বঞ্চিত হচ্ছে, জি বাংলা ভাষা আমরা বিশ্বের দরবারে পৌঁছেছিলাম, সেখান থেকে মনে হয় আমরা অনেকটা পিছিয়ে আসিতেছি, তবে এসব অনুষ্ঠানের মাধ্যমে আমরা আর বাংলা ভাষাকে পিছিয়ে আসতে দিব না!

About The Author


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights