বেলঘরিয়া এথিকের নবতম প্রযোজনা “কে ডাকে” এই নাটক কাল্পনিক হলেও বর্তমান সময়কে নির্দেশ করে


ইন্দ্রজিৎ আইচঃ তারাপদ রায়ের গল্প অবলম্বনে দেবাশিস সেনগুপ্ত নির্দেশিত এবং বেলঘরিয়া এথিক প্রযোজিত নাটক “কে ডাকে?” সম্প্রতি গিরিশমঞ্চে মঞ্চস্থ হলো।
নাটকটি কোনো এক কাল্পনিক শহরে, কোনো এক কাল্পনিক সময়ের কথা বলে। তারাপদ রায়ের ভঙ্গিতেই, সকৌতুকে। নাটকের সময়কাল ভবিষ্যৎ এবং প্রেক্ষাপট কাল্পনিক হলেও নাটক কথা বলে বর্তমান এবং তার গভীর অসুখ নিয়েই। পরিবেশ, সমষ্টি ব্যক্তি মানুষের গভীর অসুখ। নাটকের শুরুতেই সূত্রধর জানিয়ে দিয়ে যান যে এই নাটকের মুখ্য চরিত্র সদাব্রত সান্যাল। তিনি এক অদ্ভুত সমস্যার সম্মুখীন। তাঁর এই সমস্যা ও সেই সমস্যার উৎস সন্ধানই গল্পকে এগিয়ে নিয়ে যায়। প্রথমেই আমরা জানতে পারি সদাব্রত সান্যাল ভবিষ্যতের এমন এক শহরে থাকেন উন্নতির লক্ষণ হিসেবে যে শহরকে সম্পূর্ন গাছ-পালা-পশু-পাৰিমুক্ত ঘোষণা করা হয়েছে। কিন্তু তাঁর নিজের ঘরে একা হলেই তিনি এক অজানা পাখির ডাক শুনতে পান। ক্লান্ত বিপর্যন্ত সদাব্রতকে তাঁর সানফ্রানসিস্কোস্থ ছেলে ঠিকানা দেয় সাইকিয়াট্রিস্টের। তারপর এক দীর্ঘ আর কষ্টকর প্রক্রিয়া চলতে থাকে সদাব্রতর স্মৃতি থেকে পাখির ডাক মুছে ফেলার জন্য। সদাব্রত ক্রমশ বুঝতে পারেন তিনি পাগল হয়ে যাচ্ছেন, কারণ, আমাদের সবার মতই সদাব্রতও জানেন – “ যে ডাক বেশিরভাগ মানুষ শুনতে পায় না, সেই ডাক যারা শোনে, তারাই আসলে পাগল”। তাই সদাব্রত খুঁজে বেড়ান সেই মানুষকে, যে, তারই মত শুনতে পায় ডাক ।

আসলে ‘ডাক’ এক মেটাফর, যার আড়ালে নাটক খুঁজে বেড়ায় হারিয়ে যাওয়া জীবন আর নিঃসঙ্গে বয়ে চলা হারিয়ে ফেলার যন্ত্রণাকে। এই খোঁজার পথে তার সাথে দেখা হয় এক যুবকের, যাকে তার চেনা চেনা লাগে, কিন্তু… । এই যুবকের সঙ্গে সম্পর্কের রেশ ধরেই ক্রমশ উন্মোচিত হতে থাকে ডাক-রহস্য। এতো গেল গল্পের কথা। এ নাটকের মূল বিশেষত্ব- তার উপস্থাপনা। ছোট ছোট দৃশ্যের ব্যাবধানে মঞ্চে গল্পটা মূলত বলে একদল ছেলেমেয়ে – নাচতে নাচতে গাইতে গাইতে, মঞ্চ সাজাতে সাজাতে, ছড়া বলতে-বলতে, টিকা-টিপ্পনি কাটতে-কাটতে। তারাই এই নাটকের সূত্রধার, প্রাণ এবং সোহেল হক-এর নেতৃত্বে – অর্ণব, ঋত্বিক, রানু, এষণা, কুশল, প্রিয়াঙ্কা, বনি, সুব্রত, গৌতম, দীপাঞ্জনদের মত এক ঝাঁক তরুণ মঞ্চজুড়ে দাপিয়ে বেড়ায়। আধুনিক নাটকের প্রবনতায় মঞ্চ-উপকরণের ব্যাবহার মিনিমালিস্টিক। সূত্রধারেরা তাদের ব্যবহৃত অভিনয়-উপকরণের সাহায্যেই অসামান্য কিছু দৃশ্য-মুহূর্ত সৃষ্টি করেন মঞ্চে। গল্পের চরিত্রগুলো রূপ পায় শান্তনু দাস, চন্দ্রানী ঘোষ, সুরঞ্জনা দাস, সৌমেন দাস, মৃত্যুঞ্জয় রায়, তাপস সরকার এবং কাকলি মজুমদারদের মত দলের অভিজ্ঞ অভিনেতাদের উপস্থিতিতে। সদাব্রতর চরিত্র নাটককার-পরিচালক দেবাশিস সেনগুপ্ত-র অভিনয়ে অন্য মাত্রা পায়, এই নাটকে।

সৌমেন চক্রবর্তীর আলো, অমিত ঘোষের শব্দ প্রক্ষেপন নাটকের গতিকে ধরে রাখার জন্য যথাযথ। কাকলি মজুমদার পরিকল্পিত পোশাক এবং বাপ্পাদিত্য প্রামানিকের রূপসাজ পরীক্ষাধর্মী এবং আকর্ষণীয়। নাটক শেষ হয় এক বাস্তবোত্তর দৃশ্য ভাবনায়, ভেসে আসতে থাকে তীর্থ ভট্টাচার্যের স্বরের আকুতি- জানিনা খাঁচার ভিতর পাখি তুই আছিস কি না… একঝাঁক তরুনকে মঞ্চ চেনানর জন্য পরিকল্পিত প্রযোজনা, তাই আরো অনুশীলন ও উন্নতির সুযোগ ও প্রয়োজন আছেই, কিন্তু পাগলা ঘোড়া, লাইল্যাক তোমাকে, খনন আদি, কে ডাকে?… বেলঘরিয়া এথিক-এর পরপর প্রযোজনা দেখলে বোঝা যায় তারা ক্রমাগত নতুন ও আরও নতুন নাটক এবং নাট্যভাষার পরীক্ষা ও খোঁজ করে চলেছেন। সব মিলিয়ে সবার দেখার মতন প্রযোজনা।

Directed by Debashis Sengupta and produced by Belgharia Ethic, the drama “Ke Dake?” is based on the story of Indrajit Aich: Tarapada Roy. Recently staged at Girish Mancha. The play is set in an imaginary city, in an imaginary time. Tarapada Ray’s attitude, Sakautuke. Although the period of the play is the future and the context is fictional, the play talks about the present and its deep unhappiness. The environment, the collective, and the individual are the deep ills of man. At the beginning of the play, Sutradhar informed that the main character of this play is Sadabrata Sanyal. He faced a strange problem. His problem and finding the source of that problem drives the story forward. First, we learn that Sadabrata Sanyal lives in a city of the future as a sign of progress that has been declared completely free of plants, animals, and insects. But when he was alone in his room, he heard the call of an unknown bird. Sadabrata, who is exhausted, is referred by his son in San Francisco to a psychiatrist. Then a long and arduous process continues to erase the birdsong from eternal memory. Sadabrata gradually realizes that he is going mad, because, like all of us, Sadabrata knows – “The call that most people don’t hear, those who do, are crazy”. So always look for that person who hears the call like him.

Directed by Debashis Sengupta and produced by Belgharia Ethic, the drama “Ke Dake?” is based on the story of Indrajit Aich: Tarapada Roy. Recently staged at Girishmanch. The play tells about an imaginary city, an imaginary time. In Tarapada Ray’s style, Sakoutuke. Although the time period of the play is future and the context is fictional, the play talks about the present and its deep ills. The deep ills of the environment, collective individuals. The play In the beginning Sutradhar informs that the main character of this play is Sadabrata Sanyal. He is faced with a strange problem. His problem and his search for the source of that problem drives the story forward. At first we learn that Sadabrata Sanyal lives in a futuristic city which is full of trees as a sign of progress. -Pala-Pasa-Parim is declared free. But when he is alone in his own room, he hears the call of an unknown bird. Exhausted, Sadabrata is referred to a psychiatrist by his son in San Francisco. Then begins a long and difficult process to erase the bird’s call from Sadabrata’s memory. Sadabrata gradually realizes that he is going mad, because, like all of us, Sadabrata knows – “The call that most people don’t hear, the call that those who do, are actually crazy”. So always look for that person who hears the call like him.

Soumen Chakraborty’s lighting and Amit Ghosh’s sound projection are apt to sustain the pace of the play. Costumes designed by Kakali Majumdar and make-up by Bappaditya Pramanik are experimental and attractive. The play ends with a post-realistic scene, Tirtha Bhattacharya’s voice yearning – I don’t know whether you are a bird in a cage… The production is designed to introduce a bunch of young people to the stage, so there is scope and need for more practice and improvement, but the mad horse, Lilac. Tobe, Khabha Adi, ke dake?… Belgharia Ethic’s successive productions show that they are constantly experimenting and exploring new and newer plays and theatrical languages. All in all a must-see production.

About The Author


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights