৮১ বছরে পদার্পন করে হাজরা পার্ক দুর্গোৎসব তাদের পুজো উদ্বোধন করল, যার থিম “তিন চাকার গল্প”


কলকাতা, ১৮ অক্টোবর, ২০২৩: প্রতি বছর, হাজরা পার্ক দুর্গোৎসব নতুন নতুন আইডিয়া নিয়ে দর্শকদের অবাক করে। দক্ষিণ কলকাতার এই পুজো এবার একটি নজরকাড়া থিম নিয়ে এসেছে ‘তিন চাকার গল্প’ (৩ চাকার গল্প)। হাজরা পার্ক দুর্গোৎসব এই বছর ৮১ বছরে পা দিল, এ বছর তারা একটি অটোরিকশার চালকের সাথে সম্পর্কিত একটি থিম নিয়ে তাদের পুজো উদযাপন করছে – “তিন চাকার গল্প”। পুজোটির উদ্বোধন করলেন: জনাব ফিরহাদ ববি হাকিম। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কলকাতার মাননীয় মেয়র; শ্রী শোভনদেব চট্টোপাধ্যায়, কৃষিমন্ত্রী, বিশ্বব্যাংক সরকারের; শ্রী বৈশ্বনর চ্যাটার্জি, MMIC, KMC; শ্রী সায়ন দেব চ্যাটার্জি, হাজরা পার্ক দুর্গোৎসব কমিটির যুগ্ম সম্পাদক এবং আরও অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব।

কলকাতা আনন্দের শহর, যা অতীতে কিছুটা সহজ-সরল ছিল, কিন্তু যুগের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য বর্তমানে পরিবর্তনশীল এবং ক্রমাগত বিকশিত হচ্ছে। এইভাবে আমরা এখন আমাদের চাহিদার কথা মাথায় রেখে দ্রুত গতির শহরে বাস করছি এবং আমরা পিছিয়ে যেতে শিখিনি। অটোরিকশা চালকরা পিতা, স্বামী বা পুত্র হিসাবে বিভিন্ন ভূমিকা পালন করার পাশাপাশি নিজেদের পেশাগত আরেকটি গুরুত্বপূর্ণ ভূমিকাও পালন করছে এই তিন চাকার একটি অটোরিকশা চালক হিসেবে। তারা দিনরাত পরিশ্রম করে খুব অল্প পরিমাণ উপার্জন করে, কিন্তু তারা জানে কিভাবে তাদের পরিবারকে নিজের যা কিছু আছে তা দিয়ে খুশি রাখতে হয়। প্রতি রাতে, ছেঁড়া কম্বলে ঘুমোনোর সময় তারা কোনও দিন লাখ টাকা উপার্জনের স্বপ্ন থেকে নিজেদের বিরত রাখতে পারে না। কাজেই তারাও চায় নিজেদের উপার্জনকে ক্রমান্বয়ে বাড়িয়ে তুলতে।

মিডিয়ার সঙ্গে কথা বলতে গিয়ে হাজরা পার্ক দুর্গোৎসব কমিটির যুগ্ম সম্পাদক শ্রী সায়ন দেব চ্যাটার্জি বলেন, “আমাদের মধ্যে অটো চালকদের প্রতি নেতিবাচক ভাবনা রয়েছে। কিন্তু আমরা কখনই তাদের দৈনন্দিন সংগ্রাম, অসুবিধা, তাদের পারিবারিক জীবন, তাদের উচ্চাকাঙ্ক্ষা এবং স্বপ্ন সম্পর্কে জানতে চাই না। প্যান্ডেলটিতে চারপাশে ঘরবাড়ি সহ অটোর যন্ত্রাংশ ইত্যাদি দ্বারা বেষ্টিত অটো স্ট্যান্ড গড়ে তোলা হয়েছে। যেখানে বোঝানোর চেষ্টা করা হচ্ছে একজন অটো চালক কিভাবে একে অপরের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে যাত্রীদের তোলে এবং সঠিক ভাড়ার জন্য ক্রমান্বয়ে হট্টগোল করতে বাধ্য হয়। আমরা তাদের মানবিক দিকটিও উপস্থাপন করছি, কিভাবে তারা ২৪x৭ সময় কাজ করে তাদের পরিবারকে ভরণ- পোষনের জন্য। এইভাবে তারা পিতা, স্বামী বা পুত্র হিসাবে বিভিন্ন ভূমিকা পালন করার চেষ্টা করে নিজেদের পরিবারে। যদিও তাদের প্রতিদিনের উপার্জন সামান্য, তবুও তারা তাদের পরিবারকে সুখী রাখার চেষ্টা করে এবং তাদের সন্তানদের সুশিক্ষার জন্য যা যা করতে পারে তা ব্যয় করে। আমরা ভয়েস-ওভারে তাদের গল্পগুলিও চিত্রায়িত করেছি।

আমাদের তিন চাকার এই গল্প কে কে শুনতে চান? আমাদের গাড়িতে যাতায়াতকারী যাত্রীরা আমাদের বিভিন্ন নামে ডাকে – চাচা, অটো, দাদা ইত্যাদি…। আমরা শহরের রাস্তায় এবং গলির মধ্য দিয়ে গাড়ি চালাব এবং আবহাওয়া পরিস্থিতিকে উপেক্ষা করে যাত্রীদের এক স্থান থেকে অন্য স্থানে অবিরাম পৌঁছে দেব। আপনারা সবাই আমাদের কাজের প্রতি আমাদের প্রতিশ্রুতি স্বীকার করুন বা নাই করুন। এই উৎসবের মরসুমে হাজরা পার্ক দুর্গোৎসব কমিটির পক্ষ থেকে অটোরিকশা চালকদের প্রতি অগাধ ভালোবাসা ও সহযোগিতা তাদের পথ চলার পাথেয় হয়ে থাকবে।

হাজরা পার্ক দুর্গোৎসব সম্পর্কে: হাজরা পার্কের পুজোর নিজস্ব তাৎপর্য ও গৌরব রয়েছে। একটা সময় ছিল যখন দুর্গাপুজো প্রধানত উচ্চবিত্ত ও উচ্চবর্ণের পরিবারের প্রাসাদ বা বাড়িতে হতো। নিম্নবর্ণের লোকদেরও এই পুজোগুলিতে প্রবেশ করতে এবং দেবীকে নৈবেদ্য দিতে দেওয়া হত না। এই সুবিধাবঞ্চিত মানুষের জন্য পুজো কল্পনার বাইরে ছিল। পারিবারিক পুজোগুলি ধীরে ধীরে “বারোয়ারি” বা সম্প্রদায়ের জন্য পথ দিয়েছিল কিন্তু “সর্বজনীন” বা ধর্মনিরপেক্ষ হয়ে উঠতে পারেনি। সেই দিনের জাতিগত স্বভাব হরিজন/ মাহতারদের অপবিত্র বলে মনে করা হত কারণ তারা কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশন দ্বারা শহরের পয়ঃনিষ্কাশন ব্যবস্থা পরিস্কার করার জন্য নিযুক্ত ছিল এবং তাই পুজো প্যান্ডেলগুলিতে প্রবেশ নিষেধ ছিল তাদের।

১৯৪২ সালে তৎকালীন কলকাতা কর্পোরেশনের মেয়র সি আর দাস এবং সিইও সুভাষ চন্দ্র বসুর নির্দেশনায় কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশনের সহায়তায় এই পুজো শুরু হয়েছিল। এই পুজো সাধারণ জনগণ, সুবিধাবঞ্চিত, অনগ্রসর শ্রেণী এবং হরিজনদের জন্য উন্মুক্ত ছিল। এর আগে, এই পুজো ভবানীপুরে অনুষ্ঠিত হত যা ১৯৪৫ সালে হাজরা পার্কে স্থানান্তরিত হয়েছিল। অনগ্রসর শ্রেণীর লোকেরা পুজোয় অবাধে অংশগ্রহণ করতে পারত, যা আজও অব্যাহত রয়েছে। আজও, ঐতিহ্য হিসেবে, প্রায় ১০০০ হরিজন উপবিষ্ট এবং ব্যক্তিগতভাবে কমিটির সদস্যদের দ্বারা ভোগ ও প্রসাদ পরিবেশন করা হয়। এই পুজো সমাজের সেই সব মানুষদের সম্মানের প্রতীক যারা বছরের পর বছর ধরে শহরটিকে পরিস্কার রেখেছে। পাশাপাশি একটি শক্তিশালী বার্তা, একজনের জন্ম যে পরিবার বা বংশেই হোক না কেন, প্রতিটি মানুষকে সমানভাবে সৃষ্টি করা হয়েছে এবং তাদের সাথে একই আচরণ করা উচিত।

Kolkata, 18th October 2023: Every year, Hazra Park Durgotsab surprises the audience by bringing forward new ideas. This Puja of South Kolkata has come up with an eye-catching theme ‘Teen Chakar Golpo’ (Tale of 3 Wheels) this time. Hazra Park Durgotsab which turns 81 this year is celebrating with a theme related to a chauffeur of an autorickshaw – “Teen Chakar Golpo” which was inaugurated by: Janab Firhad Bobby Hakim, Hon’ble Mayor of Kolkata; Sri. Sovandeb Chattopadhyay, Minister of Agriculture, Govt of WB; Sri. Baiswanor Chatterjee, MMIC, KMC; Sri. Sayan Deb Chatterjee, Joint Secretary of Hazra Park Durgotsab Committee & many other eminent personalities.

Kolkata, the City of Joy, which used to be somewhat easy-going in the past, is ever-changing and constantly evolving at present, to keep pace with the extreme dynamism across all borders in this contemporary world. We are thus living now in a fast-paced city with our ardent desires in mind and we have not learned to step back. While autorickshaw drivers are juggling different roles as a parent, a spouse or a son, another important role – that of a chauffeur of an autorickshaw with three wheels. They earn a meagre amount of toiling day and night, but they know how to keep their parents and children happy with all that they have. But, every night, while sleeping on their torn blankets they cannot refrain from dreaming about earning lakhs some day.

Speaking to the media, Sri. Sayan Deb Chatterjee, Joint Secretary of Hazra Park Durgotsab Committee said, “We have a negative feeling about auto drivers. But we never want to know about their daily struggles, difficulties, their family life, their ambitions and dreams. The pandal recreates the auto stand, surrounded by local buildings, auto parts etc. From the familiar role of auto drivers competing against each other to net passengers and haggling for exact fares, we present their humane side, working 24×7 to feed their families while juggling roles as a parent, a spouse or a son. Though their daily earnings are meagre, they try to keep their families happy and put in all that they can for the good education of their kids. We have also depicted their stories in voice-overs.”

Who would like to listen to this tale of three wheels of ours? We are called by various names by the passengers who take a ride in our vehicles – uncle, auto, dada and so on…. We will drive through the city streets and the alleys defying severe weather conditions and keep on transporting passengers from one place to another indefinitely whether you all admit our commitment to our job or not. This festive season the auto rickshaw drivers will be on their way with the immense love and support extended to them by the Hazra Park Durgotsav committee.

About Hazra Park Durgotsab: The Puja in Hazra Park has its own significance and pride. There was a time when Durga Puja was mainly done in palaces or houses of noble and high-caste families. People of lower castes were not even allowed to enter these Pujas and give offerings to the Goddess. It was beyond imagination for these underprivileged people. Family Pujas slowly gave way to “Barowaari” or community ones, but it still had a long way to become “Sarbojanin” or secular. The caste disposition of those days considered the Harijans / Mahtars to be unclean since they were employed by the Calcutta Municipal Corporation to clean open pit latrines and the city’s sewage system and therefore were restricted from entering Puja Pandals.

This was when this Puja started in 1942 with the support of Calcutta Municipal Corporation. This Puja was open for the common masses, underprivileged, backward classes and Harijans. Earlier, this Puja was held at Bhowanipore which shifted to Hazra Park in 1945. People from backward classes could participate freely in the Puja, which still continues today. Even today, as a tradition, about 1000 Harijans are seated and personally served with Bhog and Prasad by the committee members. This is a symbol of respect for the generations who have kept the city clean for years. It is also a powerful statement that despite one’s birth, every man is created equal and should be treated the same.

About The Author


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights