প্রতিবাদী ছবি, গান, ও শ্লোগানের মাধ্যমে নবদ্বীপে বিক্ষোভ শিল্পী ও বিদ্যালয়ের প্রক্তনীদের


গোপাল বিশ্বাস-নদীয়া- কোলকাতা আর জি করের ঘটনার কেটেছে এক মাস, হয়নি কোন সঠিক বিচার, ক্ষোভে ফুঁসছে রাজ্য ও দেশ। আর তিলোত্তমার বিচারের দাবীতে ইতিমধ্যে বিক্ষোভের আচ বাংলা তথা রাজ্যের ও দেশের গণ্ডি পেরিয়েও অসংখ্য বিদেশের মাটিতেও বিচারের দাবীতে আওয়াজ উঠতে শুরু করেছে। প্রতিদিনই কোলকাতার রাজপথে দেখা মিলছে একাধিক প্রতিবাদী মিছিল, ও কর্মসূচী, পিছিয়ে নেই জেলা থেকে গ্রাম ও শহর। কার্যত পাল্লা দিয়েই একই সুরে সর্বত্রই চলছে তিলোত্তমার বিচারের দাবীতে বিক্ষোভ মিছিল। আর এই প্রতিবাদে এখন পা মেলাতে শুরু করেছে বিভিন্ন কবি, সাহিত্যিক শিল্পী ও কলাকুশলিরাও। কেও ছবির মাধ্যমে ফুটিয়ে তুলছে তার প্রতিবাদী ভাষা, কেও গান গেয়ে, কবিতা আবার কেও অভিনয়ের মাধ্যমে, যে যার নিজেদের মতন করে করছে প্রতিবাদ। তেমনই শনিবার রাতে নবদ্বীপ শহর জুড়ে প্রতিবাদী আওয়াজে মুখরিত হয়ে উঠে। সন্ধ্যা থেকে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হলেও রাত আনুমানিক আটটার পর শহরের অন্যতম গুরুত্বপূর্ণ এলাকা রাধা বাজার মোড় এলাকায় জমায়েত হতে শুরু হয় বিভিন্ন শিল্পী, ও বিদ্যালয়ের প্রাক্তনীরা।

তিলোত্তমার বিচারের দাবীতে নবদ্বীপ হিন্দু স্কুল ও বকুল তলা উচ্চ বিদ্যালয়ের প্রক্তনীদের আহ্বানে শনিবার আয়োজিত হয়েছিল এক প্রতিবাদী মিছিল। রাত আনুমানিক ন’টা নাগাদ শুরু হয় এই মিছিল, যেখানে পা মেলাতে দেখা গেলো নবীন প্রবীণ সহ বিভিন্ন বয়সী প্রাক্তন পাশাপাশি এদের এই প্রতিবাদী মিছিলে পা মেলায় শহরের বহু ছাত্র যুব ও মহিলারাও। চলে প্রতিবাদী গান, ও বিচারের দাবীতে শ্লোগান, শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পথ ঘুরে নবদ্বীপ পোড়ামাতলা মোড় এলাকায় মানব বন্ধনের মাধ্যমে এই প্রতিবাদী মিছিল শেষ হয়। এরই সাথে শহরের রাধা বাজার মোড় এলাকাতেই এক ব্যাতিক্রমি প্রতিবাদী কর্মসূচী অনুষ্ঠিত হয়, সেখানে শিল্পীরা তাদের ছবির মাধ্যমে ফুটিয়ে তোলে তাদের প্রতিবাদের ভাষা, কবিতা পাঠের মাধ্যমেও কবিরা তাদের প্রতিবাদ জানায়। শহরের অন্যতম প্রাণ কেন্দ্রে এহেন ব্যাতিক্রমি প্রতিবাদী কর্মসূচী আগে কবে হয়েছে তা অনেকেই অজানা।

শিল্পীদের বিভিন্ন প্রতিবাদী ছবি দেখতে শহরের পথ চলতি মানুষের উৎসাহ ছিল যথেষ্ট চোখে পড়ার মতো। মোটের ওপর একদা শিক্ষার অন্যতম পীঠস্থান মন্দির নগরী নবদ্বীপ শহর, আর এই শহরেও প্রতিদিন বিভিন্ন সংগঠনের আয়োজনে তিলোত্তমার বিচারের দাবীতে মিছিল ও ব্যতিক্রমী কর্মসূচী যে দেখতে হবে তা হয়তো কেও কল্পনাও করতে পারেনি কখনোই। পাশাপাশি সকলের সাথে আমরাও চাই দ্রুত বিচার হোক, শাস্তি হোক প্রকৃত দোষীর, বিচার পাক তিলোত্তমা।

About The Author


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights