নারী শক্তির ক্ষমতায়ণ বোঝাবে শুভদীপ মজুমদারের ‘দ্য মপ’


ইন্দ্রজিৎ আইচঃ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দ্য মপ’-এর একটি নির্বাচিত স্ক্রিনিং অনুষ্ঠিত হয় দক্ষিণ কলকাতার একটি জনপ্রিয় ক্যাফে ইয়েলো টার্টলে। ইভেন্টে চলচ্চিত্রের ক্রু এবং কাস্ট উপস্থিত ছিলেন, পরিচালক শুভদীপ মজুমদার এবং অভিনেতা শ্রাবন্তী ভট্টাচার্য – যিনি চলচ্চিত্রে একক ভূমিকায় অভিনয় করেছেন। আট মিনিটের ফিল্মটি সম্প্রতি ঠাকুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং প্যারাডক্স আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভ্যালের ফিচার হিসেবে নির্বাচিত হয়েছে। স্ক্রিনিংয়ে লেখক-পরিচালক শ্রী মজুমদার, সিনেমাটির অভিজ্ঞতা থেকে কীভাবে এটি তৈরি করা হয়েছিল সে সম্পর্কে কথা বলেছেন।

দ্য মপ এমন একটি চলচ্চিত্র যা প্রজন্মকে আকর্ষন করবেই। এই সিনেমার মূল বিষয়বস্তু আধুনিক নারীদের মননে প্রতিনিয়ত হয়ে চলেছে। শুভদীপ তার দ্বিতীয় শর্ট ফিল্ম শ্যুট করার জন্য বেছে নিয়েছিলেন সম্পূর্ণরূপে কালো এবং সাদা রূপ,যা আমাদের যুগের পুরানো নৈরাজ্যবাদী সামাজিক নিয়মগুলির একটি রূপক, মহিলাদের শ্বাসরোধ করে চলেছে ৷ লিডি শ্রাবন্তী, কলকাতা থিয়েটারের একটি সুপরিচিত মুখ, একজন নামহীন মহিলার ভূমিকায় অভিনয় করেছেন যাকে শিরোনাম ‘মোপ’-এর মতো মনে করা হয়েছে, কর্পোরেট জগতের নির্মম উদাসীনতা এবং তার পরিবারের অপমানের মধ্যে স্বীকার হচ্ছেন প্রতিনিয়ত। ফিল্মটি পরিবর্তনের প্রয়োজনীয়তা এবং কীভাবে এটি দুটি জগতের বন্ধুত্ব থেকে আসা উচিত তা দ্বিগুণ করে: অভ্যন্তরীণ এবং বাহ্যিক।

সিনেমাটির চিত্রায়ন ভরা, ‘দ্য মপ’ প্রতিটি মহিলার সাথে সম্পর্কযুক্ত একটি লাইনে চলে, তারা যে সমাজে এবং যে পৃথিবীতেসাধারণভাবেই বসবাস করার অধিকার আছে।পরিচালক শুভদীপ মজুমদার বলেন, “এবং আমার চলচ্চিত্রটি পুরুষ এবং মহিলা উভয়ের সাথে কথা বলে। যদি ফিল্মটি পুরুষদের মধ্যে আবেগ জাগিয়ে তুলতে পারে এবং তারা এই সামাজিক বিপ্লবে সহায়তা করে, তবে এর মতো কিছুই নয়! তিনি আরও যোগ করেছেন, আমি মনে করি দর্শকদের সাথে সিনেমার একটি আরও প্রাথমিক সংযোগ রয়েছে এবং তাই রিলের জগতের মাধ্যমে একটি বার্তা চিত্রিত করা আরও বেশি লোকের কাছে পৌঁছায়”। দ্য মপ অবশ্যই স্ক্রীনিং-এ দর্শকদের মধ্যে একটি ছন্দে দাগ কেটেছে, এবং সিনেমাটোগ্রাফি, অভিনয় এবং ভিজ্যুয়ালের প্রশংসাও করেছে।

About The Author


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights