বিদেহী বিদ্রোহীঃ মৃত্যু নয় একটি হত্যার করুণকথা


ইন্দ্রজিৎ আইচঃ সম্প্রতি চুঁচুড়া রবীন্দ্র ভবনে অনুষ্ঠিত হলো বরানগর এবং এর নাটক “বিদেহী বিদ্রোহ”। বিদ্যা তোমাকে বিদ‍্যান করেছে তাই তুমি নও শিক্ষিত সামাজিক ভাবে এগিয়ে থাকা তথাকথিত মানুষ গুলো যখন ক্ষমতার পদলেহণে ব্যস্ত। কিছু অর্থ, যশ, প্রতিপত্তি জন্য নিজের বিবেক, মনুষ্যত্ব, নীতি, আদর্শকে হাটে বাজারে বিক্রি করে ঘোমটার আড়ালে খ‍্যামটা নাচছে, সেই ক্ষমতার অলিন্দেই এক নব্য তরুণ প্রকৃত শিক্ষিত হওয়ার তাগিদে তার যাপন করা স্বপ্নকে বাঁচিয়ে রাখতে একটু একটু করে মৃত্যুকে আপন করে নিচ্ছে। যন্ত্রণাকে যন্ত্রণায় বিলীন করতে বাধ্য হয়। এই নাটকে নাট্যকার দ্বীপগুঞ্জন সরাসরি কর্পোরেট থিয়েটার বা কোম্পানি থিয়েটারকে আক্রমণ করেছেন।
সারা বাংলা জুড়ে- যে থিয়েটার তার সামিয়ানা বিছিয়ে রেখেছে হঠাৎ করে আর্থিক যৌলিসে সেই সামিয়ানাকে ছিন্নভিন্ন করে দিতে উদগ্রীব কিছু মানুষ, কিছু মানুষ কে বোঝাতে সক্ষম হয় যে ইহা কোন থিয়েটারিই নয়। আমরা যেটা করছি সেটাই থিয়েটার। অন্তঃসারশূন্য রঙিন আলোর ঝলকানি চটুল আবহকে এক করে পরিবেশন করা।যা পান করতে চাননি এই নাটকের মূল চরিত্র বিদ্রোহী, তাই সে আজ বিদেহী। পরিচালক সমিত দাস এই নাটকে ফাঁকা মঞ্চে তিনটি ব্লককে ব্যবহার করে এগিয়ে নিয়ে গেছেন এক সুন্দর গতিতে। নাটকের সবকটি চরিত্র চিত্রন ভীষণভাবে বিশ্বাসযোগ্য হয়ে উঠেছে। তারপরেও বিদেহী চরিত্রের সমিত দাস, তানিয়া চরিত্রে অনিমা দাস অনেকদিন মনে থেকে যাবে। এছাড়াও বিশ্বনাথ দাসের জীবন দা, স্বরাজ ঘোষের পল্টু , সম্রাট সান্যালের দুর্জয় যথাযথ। এই নাটকে আলোর ব্যবহার ভীষণ গুরুত্ব পেয়েছে দেবাশীষ চক্রবর্তী ভাবনায়। নিরাময় চক্রবর্তী আবহও প্রশংসার দাবি রাখে। অঙ্গ-বিন্যাসে সায়ন্বিতা বন্দোপাধ্যায় ভীষণভাবে প্রাসঙ্গিক। এই সময় দাঁড়িয়ে এই নাটক নির্বাচন ও তার সফল মঞ্চায়ন করার সাহস দেখানোর জন্য “বরানগর এবং” কে কুর্নিশ।বরানগর এবং প্রযোজিত সমিত দাস নির্দেশিত এই নাটক বাংলা থিয়েটার কে নতুন পথ দেখাবে।

Indrajit Aich: Recently, Baranagar and its play “Videhi Bidrodh” was held at Rabindra Bhaban in Chunchura. Vidya has driven you, so you are not educated when the so-called people who are ahead of the social sector are busy in the pursuit of power. For some money, fame, prestige, selling his conscience, humanity, principles, ideals in the market in the market, the game is dancing behind the veil, in the corridors of that power, a new young man is taking death a little by little to keep his dream alive in order to be truly educated. The pain is forced to dissolve into pain. In this play, playwright Dwipgunjan directly attacks corporate theatre or company theatre. Bengali

All over Bengal , some people, eager to tear down the theatre that has spread its samiana , suddenly in the financial crisis, are able to convince some people that it is not a theater. What we’re doing is theatre. To serve together the flashing fascinating atmosphere of endless colored light. What he did not want to drink, the main character of this play is a rebel, so he is dead today. Director Samit Das has used three blocks on the empty stage in this play to move forward at a beautiful pace. The portrayal of all the characters in the play has become extremely believable. Even then, Samit Das of the departed character, Anima Das as Tania will be remembered for a long time. Apart from this, the life of Biswanath Das, the paltu of Swaraj Ghosh, the durjoy of Emperor Sanyal are appropriate. The use of light in this play has gained great importance in the thought of Debashish Chakraborty. The healing chakraborty atmosphere also deserves praise. Sayanbita Bandopadhyay is very relevant in organ-arrangement. “Baranagar and” K. Kurnish for standing up at this time and showing the courage to select this play and stage it successfully.

About The Author


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights