নিজের প্রিয় জায়গাকে সাজিয়ে তুলুন INIFD সল্টলেকের ইনফুসিও ২০২২ এর মাধ্যমে


ইন্দ্রজিৎ আইচঃ কলকাতাঃ গত ২৯ এবং ৩০ শে এপ্রিল ২০২২ এ “ইনফুসিও ২০২২” শীর্ষক INIFD সল্টলেক বার্ষিক ইন্টেরিয়র ডিজাইন প্রদর্শনী হয়। প্রদর্শনীটি CII- সুরেশ নেওটিয়া সেন্টার অফ এক্সিলেন্স ফর লিডারশিপ, DC-36, Sector-এ এবং সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল। ১, সল্টলেক সিটি (সিটি সেন্টার I এর কাছে), কলকাতা -৭০০০৬৪।“INIFD সল্টলেকের INFUSIO শিক্ষার্থীদের ডিজাইন তৈরি করতে অনুপ্রাণিত করে। আমাদের অভিজাত শিক্ষার্থীরা চিত্র এবং প্রোটোটাইপগুলি প্রদর্শন করে যা তাদের উদ্ভাবন এবং সৃজনশীলতা ব্যবহার করার ক্ষমতা উপলব্ধি করতে তাদের ব্যাপকভাবে সাহায্য করে। এটি একজন ব্যক্তির প্রকৃত প্রতিভা এবং দক্ষতা প্রকাশ করে” বলেছেন মিঃ অর্ণব রায়, সেন্টার ম্যানেজার, INIFD সল্টলেক।কোভিড-১৯ মহামারী বিশ্বকে বদলে দিয়েছে এবং বিশ্বের নাগরিকদের নতুন প্যাটার্নে ভাবতে শিখিয়েছে। নকশা দর্শন, এইভাবে, বিকশিত হয়েছে এবং নতুন, টেকসই চিন্তার ধরণ আবির্ভূত হয়েছে। তাছাড়া এ বছর প্রদর্শনীটি ছিল ‘ডিজাইন: ভিতরে-বাইরে’ প্রদর্শনের একটি প্ল্যাটফর্ম। ফলত, এই বিষয়টি মাথায় রেখে প্রদর্শনীটি তিনটি বিভাগে বিস্তৃত ছিল – নাগরিক সুযোগ-সুবিধা যা সাধারণ মানুষের নিয়মিত চাহিদা এবং তাদের দৈনন্দিন জীবনে তারা যে সমস্যার মুখোমুখি হয়; রূপান্তরযোগ্য আসবাবপত্র যা ছোট জায়গার জন্য বহু-উপযোগী আসবাব তৈরি করার একটি প্রচেষ্টা ছিল এবং বাড়ির আনুষাঙ্গিক যা যুগ, অঞ্চল এবং শিল্পের ফর্মগুলিকে নতুন করে বিস্তৃত করে৷
ফ্রেশারদের ডিজাইন করা দুটি সেলফি বুথ ছিল – যেমন ছিল ভারতীয় এবং মিসরীয় যুগ। শিক্ষার্থীদের দ্বারা প্রস্তুত করা বুথগুলি গতিশীল ছিল, প্রতিটি ফটোগ্রাফের জন্য স্টাইল পরিবর্তন করার সুযোগ এবং সহগামী জিনিসপত্র সহ।
গত ২৯শে এপ্রিল সকাল ১০ প্রখ্যাত শুভাপ্রসন্ন ভট্টাচার্য উদ্বোধন করেন। বিচারক ছিলেন দেবপম সরকার (সাংবাদিক), মিসেস সোমা কাজী (স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার), এবং শ্রী জয়ন্ত সাহা (এসিপি, বিধাননগর), আর. রাজা সিনহা।
বিকেল ৪টায় অনুষ্ঠিত হয় “গ্রামীণ নাগরিক সুবিধার পরিবর্তনশীল চেহারা এবং ক্রমবর্ধমান মানবিক চাহিদার সাথে তাদের সম্পর্ক” শীর্ষক একটি আলোচনা সভা। এই অধিবেশনের প্রধান বক্তা ছিলেন অয়ন সেন (স্থপতি); মিস শতরূপা মজুমদার (এনজিও); মিঃ সুপ্রিয় মুখার্জি (মিডিয়া প্রফেশনাল); মিস বৃন্দা সরকার (সাংবাদিক); সুশোভন ভট্টাচার্য (বিকল্প শক্তি বিশেষজ্ঞ)।
এই দিন প্রাক্তন ছাত্র সায়ন্তন দানার একটি উপস্থাপনা দিয়ে অনুষ্ঠানটি শুরু হয় এবং তারপরে হয় একটি বিক্রেতা সংস্থা স্কিপারের প্রেসেন্টেশন এবং পরবর্তীকালে হয় ছাত্রদের একটি বিতর্ক প্রতিযোগিতা, যার বিষয়বস্তু ছিল “ডিজিটাল অঙ্কনের চেয়ে ম্যানুয়াল ড্রয়িং কি বেশি গুরুত্বপূর্ণ?”৷
প্রখ্যাত পরিচালক সৃজিত মুখার্জির “X=Prem”-এর সমগ্র ক্রুদের এবং অভিনেতা অর্জুন চক্রবর্তী, অনিন্দ্য সেনগুপ্ত, শ্রুতি দাস, মধুরিমা বসাক স্বাগত জানিয়ে দিনের দ্বিতীয়ার্ধ শুরু হয়েছিল। এর পরে একটি প্রেস মিট সহ সঙ্গীতের আড্ডা অনুষ্ঠিত হয়। INIFD সল্ট লেক হল পূর্ব ভারতের একটি প্রিমিয়ার ডিজাইন ইনস্টিটিউট, ডিজাইন শিক্ষাকে একটি বৈশ্বিক প্ল্যাটফর্মে নিয়ে যাচ্ছে যেখানে ২৫ বছরেরও বেশি সময় ধরে ডিজাইন শিক্ষার জগতে রয়েছে। প্রতিষ্ঠানটি অভ্যন্তরীণ ডিজাইন এবং ফ্যাশন ডিজাইনের ক্ষেত্রে ডিজাইন শিক্ষার জন্য অত্যাধুনিক অবকাঠামো প্রদান করে। ডিজাইন শিক্ষার উদ্দেশ্য এবং লক্ষ্য হল শিক্ষার্থীদের ডিজাইন সমস্যা সম্পর্কে সচেতন করা এবং এর সম্ভাব্য সমাধানগুলি খুঁজে বের করা, তাদের পেশা সম্পর্কিত সামগ্রিক প্রশিক্ষণ প্রদান করা এবং শিল্পের জন্য তাদের প্রস্তুত করা।।

About The Author


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights