অ্যাপোলো ক্যান্সার সেন্টারের নতুন দিগন্ত নতুন পদক্ষেপ


ইন্দ্রজিৎ আইচঃ যন্ত্রণাহীন স্টিরিওট্যাকটিক অ্যাব্লেটিভ বডি রেডিওথেরাপি (SABR) দিয়ে সফলভাবে 3×3.3 cm ইন্ট্রাহেপাটিক কলাঞ্জিওকারসিনোমার চিকিৎসা করে সফলতা পেয়েছে অঙ্কলজির জন্য বিশ্ব-মানের চিকিৎসা প্রদানকারী অ্যাপোলো ক্যান্সার সেন্টার। কোলকাতার বাইপাস সগলগ্ন এই হসপিটালে অস্ত্রোপচার ছাড়াই সফলভাবে একজন 63-বছর-বয়সী প্রবীণ পুরুষের স্টিরিওট্যাকটিক অ্যাব্লেটিভ বডি রেডিওথেরাপি (SABR)-এর মাধ্যমে চিকিৎসা করেছে। অশোক রায় (অনুরোধে নাম পরিবর্তন করা হয়েছে) অ্যাপোলো ক্যান্সার সেন্টারে আসেন যেখানে তার ইন্ট্রাহেপাটিক কলাঞ্জিওকারসিনোমা, যার প্রচলিত নাম পিত্তনালীর ক্যান্সার, সেই রোগ ধরা পড়ে। রোগীকে খুঁটিয়ে পরীক্ষা করা হয় এবং মূল্যায়নে দেখা যায় একটি 3×3.3 cm অংশের VII লিভারের ক্ষত যা বায়োপ্সির পরে কলাঞ্জিওকারসিনোমা বলে ধরা পড়ে। শুরুতে, রোগীর অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল কিন্তু পরে এই নির্দিষ্ট কেসের জন্য সেই অস্ত্রোপচার টেকসই ছিল না। এর ফলে অস্ত্রোপচার ছাড়া রোগীর চিকিৎসা করার ক্ষেত্রে একটি স্বতন্ত্র চ্যালেঞ্জ দেখা দেয়। বিকল্পস্বরূপ, প্রধান ডাক্তার, অ্যাপোলো হাসপাতাল, কোলকাতার সিনিয়ার রেডিয়েশন অঙ্কলজিস্ট, ডঃ সায়ন পাল, সেইসাথে বিশেষজ্ঞ ডাক্তারদের অভিজ্ঞ দল রোগীকে স্টিরিওট্যাকটিক অ্যাব্লেটিভ বডি রেডিওথেরাপি দিয়ে চিকিৎসা করানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। SABR হল একটি সম্পূর্ণরূপে যন্ত্রণাহীন প্রক্রিয়া যেখানে একটি অত্যন্ত নিবদ্ধ ও লক্ষ্যপ্রাপ্ত উচ্চ-শক্তির এক্স-রে লক্ষ্য স্থির করা অঙ্গে ক্যান্সার কোষগুলিকে মারার জন্য অত্যন্ত নির্ভুলভাবে প্রদান করা হয়। রোগীর চিকিৎসা করার জন্য মোট 5টি SABR-এর সেশন সম্পন্ন করা হয়েছিল। রোগী কোনো জটিলতা ছাড়াই প্রক্রিয়াটি ভালোভাবে সহ্য করেছেন। মার্চ 2022-এ চিকিৎসা সম্পূর্ণ করার 3-মাস পরে, অন্য কোনো অধিকতর ক্যান্সারের বিকাশ খুঁজে পাওয়ার জন্য রোগীর স্বাস্থ্য অবস্থার পর্যালোচনা করা হয় কিন্তু রোগটি সম্পূর্ণরূপে সেরে গিয়েছে।সফল চিকিৎসা সম্পর্কে মন্তব্য করতে গিয়ে, অ্যাপোলো হাসপাতাল, কোলকাতার সিনিয়ার রেডিয়েশন অঙ্কলজিস্ট ডঃ সায়ন পাল বলেন, “গত কয়েক বছরে কিভাবে প্রযুক্তি ক্যান্সারের চিকিৎসায় পরিবর্তন এনেছে তা সত্যিই স্তম্ভিত করে দেয়। যখন আমার শ্রী রায়ের সাথে প্রথম দেখা হয়েছিল আর আমরা কেসের একটি পুঙ্খানুপুঙ্খ রোগনির্ণয় করেছিলাম, সেটা দেখে সরল ও অস্ত্রোপচার করে চিকিৎসা করা যাবে বলে মনে হয়েছিল। পরবর্তী পর্যায়ে, আমরা বিঝেচিলাম যে এই স্বতন্ত্র কেসটি বয়স আর অন্যান্য জটিলতার কারণে, শুধুমাত্র SABR দিয়েই চিকিৎসা করা যাবে। রোগীর আস্থা এবং প্রযুক্তি আর অঙ্কলজিতে অ্যাপোলো হাসপাতালের অভিজ্ঞতা আরেকটি সফল চিকিৎসায় পর্যবসিত হয়। অত্যন্ত পেশাদার ডাক্তার ও নার্সদের সহায়তায়, আমরা এই কেসের মোড় ঘুরিয়েছিলাম এবং শ্রী রায়কে সম্পূর্ণরূপে সেরে ওঠায় সহায়তা করেছিলাম।”
এই কেসের ব্যাপারে তার মতামত বলতে গিয়ে, অ্যাপোলো ক্যান্সার সেন্টার, কোলকাতার ডিরেক্টর – সার্জিকাল অঙ্কলজিস্ট, ডঃ সৈকত গুপ্ত বলেন, “অ্যাপোলো ক্যান্সার সেন্টার, কোলকাতায় সবচেয়ে জটিল কেসগুলির পছন্দমত ফলাফল অর্জন করার জন্য পারদর্শিতা আর অভিজ্ঞতা দিয়ে চিকিৎসা করতে পারা আমাদের জন্য একটা গর্বের বিষয়। ডঃ পাল আর টিম এই কেসকে সঠিক জ্ঞান, সরঞ্জাম, ও প্রযুক্তি দিয়ে চিকিৎসা করায় প্রশংসনীয় কাজ করেছেন।আজ এই হসপিটালে এক সাংবাদিক সম্মেলনে ডা সায়ন পাল জানালেন এই চিকিৎসা র অপারেশন খরচ হলো এক লক্ষ আশি হাজার টাকা। সব মিলিয়ে এই খরচ ছয় থেকে সাত লক্ষ টাকা সার্জারি নিয়ে। ACC কোলকাতা পূর্ব ভারতে আধুনিক ক্যান্সার কেন্দ্রগুলির মধ্যে অন্যতম যেখানে সবচেয়ে জটিল কেসগুলোও চিকিৎসা করার জন্য সবচেয়ে সেরা পরিকাঠামো আর প্রযুক্তিগত ব্যবস্থা রয়েছে। আমাদের সমাজের ক্যান্সারের চিকিৎসা করার আমাদের লক্ষ্যের দিকে সাহায্য করার সাথে, আমরা জীবনকে ইতিবাচকভাবে স্পর্শ করা চালিয়ে যাওয়ার আশা করি।”

অঙ্কলজির ক্ষেত্রে আরও নতুন কৌশল ও প্রযুক্তিগুলির সাথে, শিল্পের চেহারা একটি রোগ হিসেবে ক্যান্সার সংক্রান্ত দৃষ্টিভঙ্গিকে বিবর্ধিত ও পরিবর্তিত করেছে। অ্যাপোলোতে, রোগী ও তাদের স্বতন্ত্র চাহিদাগুলির উপরই দৃষ্টি নিবদ্ধ করা হয় এবং কার্য পরিকল্পনাগুলি কেন্দ্রিত হয়। আধুনিকতম প্রযুক্তির সাথে 360-ডিগ্রী বিশেষায়িত পরিচর্যা যারা অ্যাপোলো-এর অভিজ্ঞতা এবং ডেডিকেটেড ডাক্তার, চিকিৎসক, ও নার্সদের উপর আস্থা রেখেছেন তাদেরকে প্রদান করা হয়।

অ্যাপোলো ক্যান্সার সেন্টার সম্পর্কে জানতে– www.apollocancercentres.com

দ্য ক্যান্সার কেয়ার লিগেসি: 28 বছরেরও বেশি সময় ধরে বেঁচে থাকার আশা

বর্তমানে ক্যান্সারের কেয়ার মানে 360-ডিগ্রি কেয়ার, যার জন্য ক্যান্সার বিশেষজ্ঞদের প্রতিশ্রুতি, দক্ষতা এবং অদম্য মনোভাব প্রয়োজন।

অ্যাপোলো ক্যান্সার সেন্টার- 14টি শহর জুড়ে রয়েছে এবং 1000 ডেডিকেটেড শয্যা রয়েছে, 250 জনের বেশি ক্যান্সার বিশেষজ্ঞ উচ্চ-পর্যায়ের নির্ভুল অনকোলজি থেরাপির ডেলিভারি তত্ত্বাবধান করতে পারেন। আমাদের ক্যান্সার বিশেষজ্ঞরা সক্ষম ক্যান্সার ম্যানেজমেন্ট টিমের অধীনে অঙ্গ-ভিত্তিক অনুশীলনের পরে বিশ্ব-মানের ক্যান্সার কেয়ার করে থাকেন। এটি আমাদেরকে এমন পরিবেশে রোগীকে অনুকরণীয় চিকিৎসা প্রদানে সাহায্য করে যা ধারাবাহিকভাবে আন্তর্জাতিক মানের ক্লিনিকাল ফলাফল দিয়েছে।

আজ 147টি দেশ থেকে মানুষ অ্যাপোলো ক্যান্সার সেন্টারে ক্যান্সারের চিকিৎসার জন্য ভারতে আসে। দক্ষিণ এশিয়া এবং মধ্যপ্রাচ্যের প্রথম এবং একমাত্র পেন্সিল বিম প্রোটন থেরাপি সেন্টারের সঙ্গে, অ্যাপোলো ক্যান্সার সেন্টারে ক্যান্সারের বিরুদ্ধে যুদ্ধ জয় করার জন্য প্রয়োজনীয় সমস্ত কিছু রয়েছে।

About The Author


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights